ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস, নয়া বার্তা সুনকের

ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রথম থেকেই এগিয়ে ছিলেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক। কিন্তু, কনজারভেটিভ পার্টির সাধারণ সদস্যদের ভোটে পিছিয়ে যান সুনক।
ঋষি সুনককে হারিয়ে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস
ঋষি সুনককে হারিয়ে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসগ্রাফিক্স - নিজস্ব

ঋষি সুনককে হারিয়ে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লিজ ট্রাস (৪৭)। বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনের স্থানে বসতে চলেছেন তারই মন্ত্রিসভার বিদেশ মন্ত্রী লিজ ট্রাস।

জানা যাচ্ছে, মার্গারেট থ্যাচার ও থেরেসা মে-এর পর লিজ ট্রাস হচ্ছেন ব্রিটেনের তৃতীয় মহিলা প্রধানমন্ত্রী।

ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রথম থেকেই এগিয়ে ছিলেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক। কিন্তু, কনজারভেটিভ পার্টির সাধারণ সদস্যদের ভোটে পিছিয়ে যান সুনক।

সোমবার, ভোটের চূড়ান্ত ফলাফল প্রকাশের পর জানা যায়, লিজ ট্রাস ৮১ হাজার ৩২৬ টি ভোট পেয়েছেন। অন্যদিকে, অপর প্রার্থী ঋষি সুনক ভোট পেয়েছেন ৬০ হাজার ৩৯৯ টি। নির্বাচনে মোট ভোট পড়েছে ৮২.৬ শতাংশ এবং মোট ১ লক্ষ ৭২ হাজার ৪৩৭ টি ভোটের মধ্যে বাতিল হয়েছে ৬৫৪ টি ভোট।

এদিকে, পরাজয়ের পর টুইট করেন সুনক। তিনি জানান, যারা আমাকে ভোট দিয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ।

টুইটারে তিনি জানান, ‘আমি সর্বত্র বলেছি যে, রক্ষণশীলরা একটি পরিবার। এটা ঠিক যে আমরা এখন নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে সকলে মিলে সমর্থন করেছি। কারণ, তিনি কঠিন সময়ে দেশকে পরিচালনা করেছেন।’

গত রবিবার সুনক বলেছিলেন, যদি তিনি কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে হেরে যান, তবে তার কাজ হবে পরবর্তী সরকারকে সমর্থন করা।

সোমবার, ভোটের ফলাফল ঘোষণার আগে একই কথা শোনা গেছে সুনকের মুখে। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি (BBC)-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, পার্লামেন্টের একজন সদস্য হিসাবে তিনি তাঁর নির্বাচনী এলাকা ইয়র্কশায়ারের রিচমন্ডের জন্য কাজ চালিয়ে যাবেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in