ইয়েদুরাপ্পা ইস্যুতে বিজেপির উপর চাপ সৃষ্টি করতে বিশেষ কনভেনশনের ডাক লিঙ্গায়েত সম্প্রদায়ের

এই কনভেনশনটির মাধ্যমে ইয়েদুরাপ্পাকে মুখ্যমন্ত্রী পদ থেকে ২৬ জুলাই পদত্যাগ করানো থেকে আটকানোর শেষ চেষ্টা করা হবে। এদিকে ইয়েদুরাপ্পা দাবি করেছেন, তিনি এখনও পর্যন্ত কোনওরকম বার্তা পাননি।
লিঙ্গায়েত প্রতিনিধি দলের সাথে মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা
লিঙ্গায়েত প্রতিনিধি দলের সাথে মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পাছবি- সংগৃহীত

কর্নাটকে নেতৃত্ব পরিবর্তনের জোর জল্পনার মধ্যেই বীরশিবা-লিঙ্গায়েত সম্প্রদায়ের একাধিক ধর্মগুরুরা রবিবার একটি কনভেনশনের আয়োজন করেছেন। যার মাধ্যমে বিজেপির হাইকমান্ডকে বার্তা পাঠানো হবে, যাতে মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পাকে এখনই পরিবর্তন করা না হয়।

এই কনভেনশনটির মাধ্যমে ইয়েদুরাপ্পাকে মুখ্যমন্ত্রী পদ থেকে ২৬ জুলাই পদত্যাগ করানো থেকে আটকানোর শেষ চেষ্টা করা হবে। এদিকে ইয়েদুরাপ্পা দাবি করেছেন, তিনি এখনও পর্যন্ত দলীয় শীর্ষ নেতৃত্বের তরফে কোনওরকম বার্তা পাননি। কিন্তু, ২৫ জুলাই সন্ধ্যে পর্যন্ত তিনি নিজের কাজ করে যাবেন। শ্রী দিঙ্গলেশ্বর স্বামী অন্যান্য শিরদের সঙ্গে মিলেই এই কনভেনশনের ডাক দিয়েছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন।এই প্রথম এই ধরনের কনভেনশনের আয়োজন করা হয়েছে, যেখানে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ জড়ো হয়ে রাজ্যে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন।

ধর্মগুরুদের তরফে আরও জানানো হয়েছে, তাদের প্রধান উদ্দেশ্যই হল সমাজের ও রাজ্যের কল্যাণের কথা ভাবা। আর কিছুই নয়। কারুর বিরুদ্ধে কাজ করা ধর্মগুরুদের কাজ নয়। সেই অনুসারেই কনভেনশনের আয়োজন করে বর্তমান রাজনৈতিক চাপানউতোরকে সামাল দেওয়া।

প্রসঙ্গত উল্লেখ্য, সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে বাসভা স্বামী বলেছিলেন, 'আরএসএস (RSS) হচ্ছে একটি জাতিবাদী সংগঠন। দলে কোনও উদার মনোভাবাপন্ন নেতা নেই। আমরা জানি মহারাষ্ট্রে কি হয়েছে। লাখো মরাঠা যুবক পরিশ্রম করে বিজেপিকে ক্ষমতায় এনেছেন। কিন্তু এরপরই আরএসএস নেতারা দেবেন্দ্র ফডনবিশের মতো ব্রাহ্মণকে রাজ্যের মুখ্যমন্ত্রী পদে বসিয়ে দিয়েছেন। এরপরই মরাঠা সম্প্রদায়ই রাজ্যে বিজেপিকে পরাজিত করতে সাহায্য করেছে।'

তিনি আরও বলেন- 'খবর রয়েছে, আরএসএস চায় ইয়েদুরাপ্পার পরিবর্তে রাজ্যের মুখ্যমন্ত্রী পদে আসুক প্রহ্লাদ যোশী। কিন্তু, এমনটা হবে না। বিজেপি যদি ইয়েদুরাপ্পাকে সরিয়ে দেয়, তাহলে রাজ্যকে থেকে হাত ধুয়ে ফেলতে হবে বিজেপিকে। আর এর ফল ভোগ করবে কংগ্রেস বা জেডি(এস)।'

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in