ব্যাঙ্ক, বিমার পর বেসরকারিকরণের প্রতিবাদে আজ ধর্মঘটে LIC কর্মীরা
ধর্মঘটের সমর্থনে সমাবেশস্যোশাল মিডিয়া থেকে সংগৃহীত

ব্যাঙ্ক, বিমার পর বেসরকারিকরণের প্রতিবাদে আজ ধর্মঘটে LIC কর্মীরা

২০২১ সালের কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন, এলআইসিতেও আইপিও আনা হবে। অর্থাৎ যে কোনো বেসরকারি সংস্থা এলআইসি-র শেয়ার কিনতে পারবে।

জীবন বিমা নিগম বা এলআইসি-কে কর্পোরেটদের হস্তান্তর করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে আজ একদিনের ধর্মঘট পালন করছেন এলআইসি কর্মীরা। সরকারী মালিকানাধীনে ১৯৫৬ সালে এই বিমা কর্পোরেশনটি প্রতিষ্ঠিত হয়েছিল। ২০২০ সালের হিসেব অনুযায়ী, কোম্পানিটিতে প্রায় ১ লক্ষ ১৪ হাজার কর্মচারী এবং ২৯০ মিলিয়ন পলিসি হোল্ডার রয়েছেন।

২০২১ সালের কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন, এলআইসিতেও আইপিও আনা হবে। অর্থাৎ যে কোনো বেসরকারি সংস্থা এলআইসি-র শেয়ার কিনতে পারবে। অর্থমন্ত্রী জানিয়েছিলেন, চলতি বছরে বিভিন্ন পিএসইউ এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর শেয়ার বিক্রি থেকে ১.৭৫ লক্ষ কোটি টাকা কোষাগারে জমা করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় বাজেট ঘোষণার সময় নির্মলা সীতারমন বলেছিলেন, "ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড, এয়ার ইন্ডিয়া, শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়া, কনটেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়া, আইডিবিআই ব্যাংক, বিইএমএল, পবন হান্স এবং নীলাচল ইস্পাত নিগম লিমিটেড - এই সবগুলোই বেসরকারীকরণ করা হবে। এর মধ্যে বেশ কিছু সংস্থা ২০২১-২২ অর্থবর্ষেই বেসরকারিকরণ করা হবে।"

প্রসঙ্গত, কেন্দ্রের বেসরকারীকরণের বিরুদ্ধে চলতি সপ্তাহের শুরু থেকেই ধর্মঘট চলছে। সোমবার ও মঙ্গলবার ধর্মঘট ডেকেছিল ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়ন (ইউএফবিইউ)। ১০ লাখেরও বেশি কর্মচারী-অফিসার এই ধর্মঘটে অংশ নিয়েছিলেন।

বুধবার ধর্মঘট ডেকেছিলেন বিমা সংস্থার কর্মীরা। বাজেটে একটি রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ, এই ক্ষেত্রে প্রত‍্যক্ষ বিদেশি লগ্নি সীমা ৭৪ শতাংশ করা এবং এলআইসি-র বিলগ্নিকরণের প্রস্তাবের বিরুদ্ধে চারটি রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থার কর্মীরা ধর্মঘট ডেকেছিলেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in