অন্ধ্রের ডেয়ারি সম্পত্তিগুলো আমুলের কাছে লিজ না দেওয়ার আবেদন বামেদের

বিগত কিছু দশক ধরে কো-অপারেটিভ ডেয়ারিগুলো রাজ্যে শতাধিক কোটির সম্পত্তি একত্রিত করেছে। সাম্প্রতিক বছরগুলোতে এই কো-অপারেটিভগুলো সরকারের নীতির কারণে নিজেদের কর্মকাণ্ড বন্ধ রাখতে বাধ্য হয়েছিল।
অন্ধ্রের ডেয়ারি সম্পত্তিগুলো আমুলের কাছে লিজ না দেওয়ার আবেদন বামেদের
ছবি- নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস

অন্ধ্রপ্রদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের কো-অপারেটিভ ডায়েরি সংস্থাগুলোকে গুজরাতের আমুলকে জয়েন্ট ভেঞ্চার হিসেবে লিজ দিয়ে দেবে। রাজ্যের এমন সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে রাজ্যের কৃষক সংগঠন ও বাম দলগুলো। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানানো হয়েছে।

অন্ধ্রপ্রদেশ আমুল পালাভেল্লুভা প্রজেক্টের অংশ হিসেবে গত ১৭ এপ্রিল গুন্টুরে একটি দুগ্ধ সংগ্রহ প্রকল্পের উদ্বোধন করা হয়। মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি বলেন, এই যৌথ প্রকল্পের ফলে ৯ হাজার ৮৯৯ গ্রামকে একসঙ্গে এনে একটি মিল্ক কুলিং ইউনিট এবং অটোমেটিক মিল্ক কালেকশন ইউনিট গঠন করা হবে। প্রকল্পটির জন্য খরচ হবে ৪০০০ কোটি টাকা। রাজ্যের তরফে এই প্রকল্পটি এখন আমুলের হাতে লিজ হিসেবে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত বছর জুলাই মাসে রাজ্য সরকার আমুলের সঙ্গে এই বিষয়ে সমঝোতা করতে একটি স্মারকলিপি সই করেছে। ৭ মে একটি প্রেস বিবৃতিতে রাজ্য কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (মার্ক্সবাদী) সচিব পি মধু দাবি করেছেন, অবিলম্বে রাজ্য সরকার এই লিজ দেওয়ার সিদ্ধান্ত আরেকবার ভেবে দেখুক। তিনি আরও জানিয়েছেন, বিগত কিছু দশক ধরে কো-অপারেটিভ ডেয়ারিগুলো রাজ্যে শতাধিক কোটির সম্পত্তি একত্রিত করেছে। সাম্প্রতিক বছরগুলোতে এই কো-অপারেটিভগুলো সরকারের নীতির কারণে নিজেদের কর্মকাণ্ড বন্ধ রাখতে বাধ্য হয়েছিল।

অনেক কো-অপারেটিভ আবার বেসরকারি সংস্থায় পরিণত হয়েছে। কৃষক সংগঠনের নেতা ভি শ্রীনিবাসা রাও জানিয়েছেন, রাজ্যে আমুল যখন থেকে দুগ্ধ সংগ্রহ করতে শুরু করেছিল, তখন কৃষকদের কাছ থেকে বেশি দামে দুধ কিনছিল। কিন্তু সরকার এরপর দুধের দাম ২ টাকা করে বৃদ্ধি করে দেয়। তিনি আরও জানান, সরকারের উচিত প্রতিশ্রুতি মতো কো-অপারেটিভে দুধ সরবরাহকারী কৃষকদের লিটার প্রতি ৪ টাকা করে বোনাস দিতে হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in