CPIM: তরুণ প্রজন্মকে সামনে রেখে সংগঠন গোছানোর ভাবনা, অবসরে একাধিক প্রবীণ নেতা!

৭৫ ঊর্ধ্বদের দলীয় কমিটি থেকে ছাঁটার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে একইসঙ্গে অনেকের অবসর নেওয়ার সময় চলে এল বলে মনে করছে রাজনৈতিক মহল।
বিমান বসু, হান্নান মোল্লা, পিনারাই বিজয়ন
বিমান বসু, হান্নান মোল্লা, পিনারাই বিজয়ন ফাইল চিত্র

তরুণদের সামনের সারিতে আনার সিদ্ধান্ত নিয়েছে বামেরা। তরুণ প্রজন্মের মন জয়ে অস্ত্র দলের তরুণরাই। ৭৫ ঊর্ধ্বদের দলীয় কমিটি থেকে ছাঁটার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে একইসঙ্গে অনেকের অবসর নেওয়ার সময় চলে এল বলে মনে করছে রাজনৈতিক মহল। কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। পলিটব্যুরো এবং কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়তে পারেন বিমান বসু থেকে হান্নান মোল্লারা।

রবিবার শেষ হয় তিনদিনের কেন্দ্রীয় কমিটির বৈঠক। করোনা আবহে ভার্চুয়ালি এই বৈঠক হয়েছিল। সেই বৈঠকেই ৭৫ ঊর্ধ্বদের কমিটি থেকে বাদ দেওয়ার বিষয়টি আলোচনা হয়। আগামী বছর এপ্রিলে কেরলের কান্নুরে যে পার্টি কংগ্রেস হবে, সেখানে এই সিদ্ধান্তে সিলমোহর পড়তে চলেছে।

এর আগেও অবশ্য তরুণদের সামনে নিয়ে আসার জন্য রাজ্য কমিটির বৈঠকে প্রস্তাব পেশ করেছিলেন সূর্যকান্ত মিশ্র। দাবি ছিল, ৭৫ বছরের কম বয়সীদের মধ্যে যাঁদের শারীরিক অবস্থা ভালো না, তাঁদেরও স্বেচ্ছায় কমিটি ত্যাগ করা উচিত। তবে ২২তম কংগ্রেসে অনুমোদন পায়নি এই ভাবনা। তবে এবারের পরিস্থিতি আলাদা।

এবারের বিধানসভা নির্বাচনে সিপিএমের প্রার্থী-তালিকায় দেখা গিয়েছিল এক ঝাঁক তরুণ মুখ। এই তরুণদের সঙ্গে অবশ্য বাংলার সব স্তরের মানুষের পরিচিতি ঘটে ভোটের ঠিক আগে আগে। বাংলায় নির্বাচনে তাদের বিপর্যয় তাতে ঠেকানো যায়নি। কেরলের সিপিএম যে ভাবে দলে ও সরকারে প্রজন্মের পরিবর্তন ঘটিয়েছে, ৪০ বছর পর উপর্যুপরি দুবার ক্ষমতায় এসেছে, সেই পদ্ধতিকে আসন্ন পার্টি কংগ্রেস ও সংগঠনে কাজে লাগাতে চাইছে দল।

এতদিন ৮০ বছর বয়স পর্যন্ত কোনও নেতা কেন্দ্রীয় কমিটিতে সদস্য থাকতে পারতেন। এবার ওই ৮০ বছরের বয়ঃসীমা কমিয়ে ৭৫ করার কথা ভাবা হচ্ছে। দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে রবিবার এই বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, পলিটবুরো সদস্য বিমানবাবু ৮০ পেরিয়েছেন। নতুন নিয়ম অনুযায়ী তাঁকে হয়তো সরে দাঁড়াতে হতে পারে।

বর্তমান পলিটব‍্যুরো সদস্যদের মধ্যে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এখন ৭৬, এস রামচন্দ্রন পিল্লাই আরও প্রবীণ। নতুন নিয়মে রাজ্যের মুখ্যমন্ত্রীর ক্ষেত্রে ‘ছাড়’ দেওয়া হবে কি না, সেই প্রশ্ন রয়েছে দলের অন্দরে। সীতারাম ইয়েচুরি বরাবরই দলে তুলনামূলক ভাবে তরুণ অংশকে গুরুত্ব দেওয়ার পক্ষপাতী। দেশের জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠ অংশের গড় বয়স যেখানে ৪০-এর আশেপাশে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in