এই ছবিই পোস্ট করেছেন আইনমন্ত্রী
এই ছবিই পোস্ট করেছেন আইনমন্ত্রীছবি সৌজন্যে কিরেন রিজিজুর টুইটার হ্যান্ডেল

তাওয়াং নিরাপদ দাবি করতে 'পুরানো' ছবি পোস্ট কেন্দ্রীয় মন্ত্রীর! তীব্র সমালোচনায় কংগ্রেস

জওয়ানদের সঙ্গে দাঁড়িয়ে যে ছবি পোস্ট করে তাওয়াংকে পুরোপুরি নিরাপদ বলে দেখাতে চেয়েছেন রিজিজু, সেই ছবিটি আসলে ২০১৯-এর। পুরনো ছবি দিয়ে মানুষকে ভুল বোঝাতে চাইছে মোদী সরকার বলে অভিযোগ কংগ্রেসের।

কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজুর পোস্ট করা তাওয়াংয়ের ছবি ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপান-উতোর। কংগ্রেসের দাবি করেছে, সেনা জওয়ানদের সঙ্গে দাঁড়িয়ে যে ছবি পোস্ট করে তাওয়াংকে পুরোপুরি নিরাপদ বলে দেখাতে চেয়েছেন রিজিজু, সেই ছবিটি আসলে ২০১৯-এর। পুরনো ছবি দিয়ে মানুষকে ভুল বোঝাতে চাইছে মোদী সরকার বলে অভিযোগ কংগ্রেসের।

সম্প্রতি, টুইটারে রাহুল গান্ধী লিখেন, ‘চীন যখন যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে, সেই হুমকিকে উপেক্ষা করছে ভারত।’ অর্থাৎ, রাহুল গান্ধীর অভিযোগ, চীনের এই যুদ্ধতৎপরতার মাঝে কার্যত নিস্তেজ মোদী সরকার। আর, তারই প্রতিক্রিয়ায় অরুণাচল প্রদেশের তাওয়াংয়ের পরিস্থিতি নিয়ে টুইট করেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু।

তিনি ২০১৯ সালের ছবি পোস্ট করে লেখেন, ‘ভারতীয় সেনাবাহিনীর সাহসী জওয়ানদের মোতায়েনের কারণে অরুণাচল প্রদেশের তাওয়াংয়ের ইয়াংতসে এলাকা এখন সম্পূর্ণ সুরক্ষিত।’

একইসঙ্গে, কংগ্রেস সাংসদকে আক্রমণ করে রিজিজু বলেন, ‘রাহুল গান্ধী শুধু ভারতীয় সেনাকেই অপমান করেননি, তিনি দেশের ভাবমূর্তি নষ্ট করছেন। তিনি যে শুধু কংগ্রেসেরই সমস্যা তা নয়, তিনি আসলে গোটা দেশের কাছে বিড়ম্বনার কারণ হয়ে উঠেছেন। আমরা আমাদের সেনাকে নিয়ে গর্বিত।’

আর, এই টুইটগুলিকে নিশানা করে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন, ‘যত দূর মনে পড়ে, একই ছবি তিন বছর আগেও ব্যবহার করা হয়েছিল। নির্লজ্জ ডিস্টোরিয়ান।’ স্বাধীন ফ্যাক্টচেকারদের একটি অংশও দাবি করেছেন, ২০১৯-এর ২৯ অক্টোবর রিজিজু এই ছবি পোস্ট করেছিলেন।

বিজেপির তরফ থেকে অবশ্য 'পুরনো' ছবি পোস্ট করা নিয়ে ভিন্ন যুক্তি দেওয়া হচ্ছে। গেরুয়া শিবির বলছে, আইনমন্ত্রী কোথাও লেখেননি যে, তিনি এখন তাওয়াংয়ে রয়েছেন। তিনি পরিস্থিতির কথা তুলে ধরে ওই এলাকার একটি ছবি পোস্ট করেছেন মাত্র। যদিও এই যুক্তি মানতে নারাজ কংগ্রেস।

প্রসঙ্গত, গত ৯ ডিসেম্বর, অরুণাচল প্রদেশের সীমান্তে (তাওয়াং-এ) ভারত-চীন সেনা সংঘর্ষ নিয়ে উত্তপ্ত হয় সংসদ। দেশের নিরাপত্তা নিয়ে মোদী সরকার রাজনীতি করছে বলে অভিযোগ করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। প্রবীণ কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালাও টুইটারে দাবি করেন, প্রধানমন্ত্রী মোদী যদি তাঁর ভাবমূর্তি রক্ষা না করে গালোয়ান সংঘর্ষের পরে চীনের বিরুদ্ধে কাজ করতেন, তাহলে চীন ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষের সাহস দেখাত না।

এরপর, সংসদে বিবৃতি দেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি জানান, ‘অরুণাচল প্রদেশের তাওয়াংয়ের ঘটনা সম্পর্কে আপনাদের জানাতে চাই। ৯ ডিসেম্বর ২০২২-এ, PLA সৈন্যরা সীমান্তে স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা করে। আমাদের সেনাবাহিনী দৃঢ়তার সঙ্গে তার মোকাবিলা করে। দুই পক্ষের মধ্যে হাতাহাতিও হয়। আমাদের জওয়ানরা চীনের সেনাদের বাধা দেয় এবং তাদের পোস্টে ফেরত পাঠায়। আমাদের কোনও জওয়ান নিহত বা আহত হয়নি।'

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in