Tejaswi Yadav: চাকরির বদলে জমি কেলেঙ্কারি! এবার তেজস্বীকে তলব CBI-র, সময় চেয়েছেন লালু পুত্র

গত ৪ মার্চ, আরজেডি নেতা তেজস্বী যাদবকে তলব করেছিল সিবিআই। সেই সময়য় হাজিরা দেননি তেজস্বী। ১১ মার্চও সিবিআইকে এড়িয়ে গেছেন তিনি। সূত্রের খবর, এবার তাঁকে তৃতীয় সমন পাঠাতে চলেছে সিবিআই।
তেজস্বী যাদব
তেজস্বী যাদবফাইল ছবি - ট্যুইটারের সৌজন্যে

জমি-কেলেঙ্কারি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য এবার বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব তলব করেছে সিবিআই। আজ, শনিবারই তাঁকে ডেকে পাঠিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সূত্রের খবর, তেজস্বী যাদব তার স্ত্রীর শারীরিক অসুস্থতার কথা উল্লেখ করে সিবিআই-এর কাছে আরও সময় চেয়েছেন।

জানা যাচ্ছে, এর আগে- গত ৪ মার্চ, আরজেডি নেতা তেজস্বী যাদবকে তলব করেছিল সিবিআই। সেই সময়য় হাজিরা দেননি তেজস্বী। ১১ মার্চও সিবিআইকে এড়িয়ে গেছেন তিনি। সূত্রের খবর, এবার তাঁকে তৃতীয় সমন পাঠাতে চলেছে সিবিআই।

সম্প্রতি বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী এবং প্রাক্তন কেন্দ্রীয় রেলমন্ত্রী লালু প্রসাদকে এই বিষয়ে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই । এছাড়া, জমির বিনিময়ে চাকরি দেওয়ার অভিযোগে লালুর পরিবার ও ঘনিষ্ঠদের বাড়িতে তল্লাশি অভিযান চালিয়েছে ইডি।

ইডি সূত্রে খবর, শুক্রবার, তল্লাশি অভিযানে নেমে লালুর পরিবার ও ঘনিষ্ঠদের বাড়ি থেকে নগদ ৫৩ লক্ষ টাকা, ৫৪০ গ্রাম সোনা, ১.৫ কেজি সোনার গয়না এবং ১৯০০ মার্কিন ডলার উদ্ধার করা হয়েছে। এক আধিকারিক জানিয়েছেন, তেজস্বী যাদবের দিল্লির বাড়ি সহ মোট ১৫ টি স্থানে অভিযান চালানো হয়েছে।

এক সিবিআই আধিকারিক জানিয়েছেন, '২০০৪-২০০৯ সময়কালে, লালু যাদব রেলওয়ের বিভিন্ন জোনে গ্রুপ "ডি" পোস্টে বিকল্প নিয়োগের পরিবর্তে তার পরিবারের সদস্যদের নামে জমির সম্পত্তি হস্তান্তরের আকারে আর্থিক সুবিধা পেয়েছিলেন।'

পাটনার কিছু সংখ্যক বাসিন্দা নিজেরাই বা তাদের পরিবারের সদস্যদের মাধ্যমে যাদবের পরিবারের সদস্যদের এবং যাদব এবং তার পরিবারের দ্বারা নিয়ন্ত্রিত একটি ব্যক্তিগত কোম্পানির পক্ষে তাদের জমি বিক্রি এবং উপহার দিয়েছেন।

'জোনাল রেলওয়েতে বিকল্প নিয়োগের জন্য কোনও বিজ্ঞাপন বা কোনও পাবলিক বিজ্ঞপ্তি জারি করা হয়নি, তবুও যারা পাটনার বাসিন্দা ছিলেন তাদের মুম্বাই, জবলপুর, কলকাতা, জয়পুর এবং হাজিপুরে অবস্থিত বিভিন্ন জোনাল রেলওয়েতে বিকল্প হিসাবে নিয়োগ করা হয়েছিল।'

সিবিআই আধিকারিকদের দাবি, এই বেআইনি পদ্ধতিতে, প্রায় ১,০৫,২৯২ বর্গফুট জমি, পাটনায় অবস্থিত স্থাবর সম্পত্তি যাদব এবং তার পরিবারের সদস্যরা পাঁচটি বিক্রয় দলিল এবং দুটি উপহারের দলিলের মাধ্যমে অধিগ্রহণ করেছিলেন। বেশিরভাগ জমি হস্তান্তরের ক্ষেত্রে বিক্রেতাকে নগদে অর্থ প্রদান করা হয়েছে। এই বিষয়ে আরও তদন্ত চলছে।

তেজস্বী যাদব
আদানির হাতে ভারতের খাদ্যশস্য ভান্ডার তুলে দিতে চেয়েছিল সরকার, অভিযোগ কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in