বিজেপি বিরোধী শক্তি একত্রিত করতে ঘরে থেকেই কাজ করে চলেছেন লালু
লালুপ্রসাদ যাদবফাইল ছবি- সংগৃহীত

বিজেপি বিরোধী শক্তি একত্রিত করতে ঘরে থেকেই কাজ করে চলেছেন লালু

করোনা আবহে আপাতত লালুকে দলীয় কর্মীদের থেকে দূরে সরিয়ে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাদব পরিবারের তরফে। যদিও গৃহবন্দি অবস্থাতেই ফোনেই দলীয় কর্মীদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন লালু।

গত ৩ মে বিচারবিভাগীয় হেপাজত থেকে ছাড়া পেয়ে দিল্লির এইমস থেকে লালুপ্রসাদ যাদব আপাতত নিজের মেয়ে মিসা ভারতীর দিল্লির বাড়িতে রয়েছেন। করোনা আবহে আপাতত লালুকে দলীয় কর্মীদের থেকে দূরে সরিয়ে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাদব পরিবারের তরফে। যদিও গৃহবন্দি অবস্থাতেই ফোনেই দলীয় কর্মীদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন লালু।

বিজেপির বিরুদ্ধে বিরোধী দলগুলোর অবস্থান নিয়েও বর্তমান রাজনৈতিক পরিস্থিতির পুরো খবর রাখছেন তিনি বলে খবর। ইতিমধ্যেই কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকারের অন্যতম অংশ হয়েও লালু বাম দলের নেতা, এনসিপি প্রধান শরদ পাওয়ার, সপা'৪ মুলায়ম সিং যাদব-অখিলেশ যাদব, ডিএমকের নেতাদের সহমর্মীতা পেয়েছেন। রবিবার এক ভার্চুয়াল মিটিং করে দলের বিধায়কদের সঙ্গে বৈঠক করেন।

সূত্রের খবর, দলের বিধায়কদের থেকে মতামত নিয়ে বিজেপির বিরুদ্ধে জাতীয় পর্যায়ে বিরোধী একতা তৈরিতে নীলনকশা তৈরি করবেন তিনি। যাতে আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন ও ২০২৪ সালে লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে জোট আরও শক্ত করা যায়। সহজেই অনুমেয়, উত্তরপ্রদেশ নির্বাচনে আরজেডি বিজেপির বিরুদ্ধে সর্বশক্তি নিয়ে ঝাঁপাবে। রাজ্যে সম্প্রতি পঞ্চায়েত নির্বাচনে বিজেপি মুখ থুবড়ে পড়েছে। লালু আশা করছেন, এক্ষেত্রে তিনি বিরোধী মনোভাবকে কাজে লাগাতে পারবেন।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে বিজেপির মতো আর্থিকভাবে জাতীয় শক্তিকে পরাজিত করে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল নিজেদের শক্তি প্রদর্শন করেছে। এবার আরজেডি সর্বভারতীয় পর্যায়ে বিজেপি-বিরোধী দলগুলোকে একত্রিত করতে কাজ করবে বলে মনে করা হচ্ছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in