প্রশাসনিক সংকটে লাক্ষাদ্বীপ, হ্যাশট্যাগে প্রচার শুরু সেখানকার বাসিন্দাদের

জমির স্বত্ত্বে পুরনো নিয়ম বাতিল করা হয়েছে। দ্বীপের বাসিন্দাদের জমির অধিকার কেড়ে নেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে।
প্রশাসনিক সংকটে লাক্ষাদ্বীপ, হ্যাশট্যাগে প্রচার শুরু সেখানকার বাসিন্দাদের
ছবি- সংগৃহীত

লাক্ষাদ্বীপ বাঁচাতে সেখানকার বাসিন্দারা 'হ্যাশট্যাগ সেভ লাক্ষাদ্বীপ' প্রচার শুরু করেছেন সোশ্যাল মিডিয়ায়। নীল জল, অগভীর হ্রদের জন্য বিখ্যাত আপাত শান্ত দ্বীপটি রাজনৈতিক কারণে আপাতত সর্বভারতীয় পর্যায়ে দৃষ্টিপাতের জন্য এই প্রচার শুরু করেছে বলে জানা গিয়েছে। ভারতের দক্ষিণ-পশ্চিমে উপকূলে অবস্থিত দ্বীপটি সেখানকার নতুন সংশোধিত প্রশাসনিক ব্যবস্থাকে একেবারেই মেনে নিতে পারছে না।

তাই লাক্ষাদ্বীপের নতুন প্রশাসক প্রফুল্ল কোডাভাই প্যাটেলের বিরুদ্ধে ভার্চুয়ালি প্রতিবাদ শুরু করেছেন সেখানকার শান্তিপ্রিয় মানুষরা। ২০২০ সালের ৫ ডিসেম্বর লাক্ষাদ্বীপের প্রশাসনের দায়িত্বে এসেছেন প্যাটেল। ক্ষমতায় এসেই 'একতরফা ও জনবিরোধী' প্রশাসন চালাচ্ছেন তিনি বলে অভিযোগ। তাই সোমবার থেকে এই ভার্চুয়াল প্রচার শুরু করেছেন সেখানকার মানুষ।

প্রচারে অংশগ্রহণ করেছেন অভিনেতা পৃথ্বীরাজ সুকুমারাণ এবং ফুটবলার সিকে ভিনীথ। অভিনেতা টুইটে হ্যাশট্যাগ দিয়ে লেখেন, লাক্ষাদ্বীপে কী হচ্ছে, কেউ কী জানেন?ছোট এই দ্বীপটি সবথেকে সুন্দর জায়গা, কিন্তু প্রশাসনিক অবিচারের কারণে এখানকার নাগরিকরা নিজেদের খারাপ দিন দেখতে শুরু করেছেন।

রবিবার কেরলের প্রাক্তন কংগ্রেস বিধায়ক ভিটি বলরাম ফেসবুকে বিষয়টি বিস্তারিত একটি পোস্ট করে জানিয়েছেন, কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন চাইছে লাক্ষাদ্বীপকে কাশ্মীরে পরিণত করতে। একই ধরনের উদ্বেগ প্রকাশ করে কেরলের সাংসদ এলামারাম করীম রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি লিখে আবেদন রেছেন, অবিলম্বে প্যাটেলকে লাক্ষাদ্বীপের প্রশাসন থেকে সরিয়ে দেওয়া হোক। তা না হলে দ্বীপের ঐতিহ্যশালী জীবনযাত্রা ও সংস্কৃতি ধ্বংস হয়ে যাবে।

সেখানকার বাসিন্দাদের অভিযোগ, সেখানে 'কঠোর আইন' প্রনয়ণ করে দ্বীপবাসীদের অধিকার খর্ব করা হচ্ছে। সম্প্রতি লাক্ষাদ্বীপ ডেভেলপমেন্ট অথরিটি রেগুলেশন, ২০২১ -এর খসড়ার নোটিস প্রশাসনের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। তাতে জমির স্বত্ত্বে পুরনো নিয়ম বাতিল করা হয়েছে। দ্বীপের বাসিন্দাদের জমির অধিকার কেড়ে নেওয়া হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in