Lakhimpur Kheri: লখিমপুর কাণ্ডে SIT প্রধানকে বদলি যোগী সরকারের, উঠছে প্রশ্ন

শুধু উপেন্দ্র আগারওয়ালই নন, এদিন উত্তরপ্রদেশ পুলিশ আরও পাঁচ আইপিএসকেও বদলি করেছে।
Lakhimpur Kheri: লখিমপুর কাণ্ডে SIT প্রধানকে বদলি যোগী সরকারের, উঠছে প্রশ্ন
যোগী আদিত্যনাথফাইল চিত্র

ডিআইজি উপেন্দ্র কুমার আগারওয়ালের নেতৃত্বে উত্তরপ্রদেশ পুলিশ বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করে লখিমপুর খেরির ঘটনার তদন্তের জন্য। দেরিতে হলেও ঘটনা তদন্ত শুরু হয়। কিন্তু আজ হঠাৎই তাঁকে গোন্ডা রেঞ্জে বদলি করে দেওয়া হয়েছে।

এতদিন উত্তরপ্রদেশের পুলিশ হেডকোয়ার্টার লখনউ রেঞ্জের দায়িত্বে ছিলেন তিনি। কিন্তু ২০০৫ ব্যাচের এই আইপিএস অফিসার সিটের প্রধান হিসাবেই কাজ চালাবেন বলে জানিয়েছেন উত্তরপ্রদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি (আইন-শৃঙ্খলা) প্রশান্ত কুমার। কিন্তু তা সত্ত্বেও তার এই বদলি হওয়া নিয়ে যোগী সরকারের প্রশাসনিক স্তরে তো বটেই, সাধারণ মানুষের মধ্যেও নানা প্রশ্ন উঠেছে। সরব হয়েছে বিরোধীরা।

গত ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুরে নয়া কৃষি আইনের প্রতিবাদে বিক্ষোভ দেখানোর সময় আচমকা তিনটি এসইউভি গড়ি বিক্ষোভরত কৃষকদের পিষে দেয়। ঘটনার জেরে মৃত্যু হয় চার কৃষকের। ঘটনায় মূল অভিযোগ ওঠে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী অজয় ছেলে আশিস মিশ্রর বিরুদ্ধে। ঘটনায় মৃত্যু হয় এক সাংবাদিক-সহ আরও চার জনের। কেন্দ্রীয় মন্ত্রী ঘটনাটি ষড়যন্ত্র বলে ধামাচাপা দিতে চান। কিন্তু পরিস্থিতি তাতে আরও জটিল হয়ে ওঠে। ঘটনার প্রায় এক সপ্তাহ পর পুলিশ অভযুক্ত আশিস মিশ্রকে গ্রেফতার করে।

বর্তমানে এই ঘটনায় ধৃতের সংখ্যা ১০ জন। লখিমপুর মামলার তদন্তে সিট গঠন করা হয়। যদিও ঘটনার তদন্ত বিলম্বিত হচ্ছে বলে উত্তরপ্রদেশ প্রশাসনের বিরুদ্ধে তোপ দেগেছেন শীর্ষ আদালত। দিনের পর দিন কোনও ঘটনার তদন্ত চলতে পারে না বলে নিশানা করেছে সুপ্রিম কোর্ট। দ্রুত তদন্ত রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, শুধু উপেন্দ্রই নন, এদিন উত্তরপ্রদেশ পুলিশ আরও পাঁচ আইপিএসকেও বদলি করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in