Lakhimpur Kheri: চার কৃষক ও এক সাংবাদিক সহ মোট ৯ জনের মৃত্যু, পরিস্থিতি অগ্নিগর্ভ

গোটা জেলার ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। ১৪৪ ধারা জারি করা হয়েছে। এলাকায় প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে।
লখিমপুর খেরি
লখিমপুর খেরি ছবি অরুণা চৌধুরীর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

গতকাল লখিমপুর খেরির তিকুনিয়ার বানভির গ্রামে একটি কর্মসূচির আয়োজন করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। এই কর্মসূচিতে যোগ দেওয়ার কথা ছিল উত্তরপ্রদেশের উপমুখ‍্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য‍্যের। কয়েক হাজার কৃষক সকাল থেকেই হেলিপ‍্যাড ঘেরাও করে রেখেছিলেন। কিন্তু কৃষকদের বিক্ষোভের খবর পেয়ে সড়কপথে লখিমপুর আসেন কেশব মৌর্য‍্য এবং কেন্দ্রীয় মন্ত্রী।

তাঁরা তিকুনিয়া পৌঁছতেই কৃষকরা কালো‌ পতাকা হাতে প্রবল বিক্ষোভ দেখাতে শুরু করেন। তখনই একটি গাড়ি যাতে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে ও তাঁর আত্মীয়রা ছিলেন, সেটি কৃষকদের ওপর দিয়ে চলে যায় বলে অভিযোগ। ঘটনাস্থলেই এক কৃষকের মৃত্যু হয়। বাকিরা লখিমপুর খেরি হাসপাতালে মারা যান। যদিও কেন্দ্রীয় মন্ত্রীর দাবি তাঁর ছেলে এই ঘটনার সাথে জড়িত নয়। ঘটনার সময় তাঁর ছেলে সেখানে উপস্থিত ছিলেন না।

এই ঘটনায় চার কৃষক ও এক সাংবাদিক সহ মোট ৯ জনের মৃত্যু হয়েছে। আন্দোলন চলাকালীন কৃষকদের উপর গাড়ি চালানোর ঘটনায় প্রতিবাদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বরখাস্ত চেয়ে সরব হল সংযুক্ত কৃষক মোর্চা। এই ঘটনার পর জরুরি বৈঠকে বসেন মোর্চার নেতারা। তাঁদের অভিযোগ, বর্বরোচিত আক্রমণ চালানো হয়েছে। আজ সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত জেলাশাসক, মহকুমাশাসকের দফতরে অবস্থান করবেন তাঁরা। গোটা দেশের কৃষক ক্রোধে ফুসলেও তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন কোন ফাঁদে পা না দিয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে যেতে হবে।

লখিমপুর খেরির ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিষ মিশ্রের বিরুদ্ধে খুনের অভিযোগে মামলা দায়ের করা হলো। এফআইআরে অশিষ মিশ্র ছাড়াও আরো কয়েকজনের নাম রয়েছে। গোটা জেলার ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। ১৪৪ ধারা জারি করা হয়েছে। এলাকায় প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে।

আজ ভোরে খেরি পৌঁছেছেন কৃষক নেতা রাকেশ টিকাইত। অন‍্যদিকে ভোরেই খেরি পৌঁছানোর পথে সীতাপুর থেকে গ্রেফতার করা হয়েছে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধীকে। সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের গাড়িও আটকে দেওয়ায় নিজের বাসভবনের সামনে ধর্নায় বসেছেন তিনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in