তফশিলি উপজাতিতে অন্তর্ভুক্তির দাবিতে বাংলা-ওড়িশা ও ঝাড়খণ্ড শাখায় রেল অবরোধ কুড়মি সম্প্রদায়ের

তাঁদের ঘোষিত কর্মসূচি অনুযায়ী সকাল ৬ টা থেকেই রেল অবরোধ শুরু করে দিয়েছেন। খেমাশুলি স্টেশনে তাঁরা অবরোধ শুরু করেন। যার জেরে খড়গপুর শাখায় ব্যাহত হয় রেল চলাচল। চরম ভোগান্তিতে পড়েন নিত্যযাত্রীরা।
রেল অবরোধ
রেল অবরোধছবি - সোশ্যাল মিডিয়া

নিজেদের তফশিলি উপজাতিতে অন্তর্ভুক্তির দাবিতে সরব হয়েছেন কুড়মি ও মাহাতো সম্প্রদায়ের মানুষেরা। আজ তাঁরা বাংলা-ওড়িশা ও ঝাড়খণ্ডে ‘রেল রোকো’ কর্মসূচির ডাক দিয়েছেন। পাশাপাশি ঐসব অঞ্চলের একাধিক রাস্তাও অবরোধ করেছেন তাঁরা।

দীর্ঘদিন ধরে ছোটনাগপুর মালভূমি অঞ্চলের কুড়মি সম্প্রদায়ের মানুষেরা নিজেদের দাবিতে আন্দোলন করছেন। তাঁরা জানান, সরকারের উচিত তাঁদের দিকে দৃষ্টিপাত করা। বহু সরকারি সুযোগ-সুবিধা থেকে তাঁরা বঞ্চিত হচ্ছেন। তাই অবিলম্বে তাঁদের নাম তফশিলি উপজাতি হিসেবে নথিভুক্ত করতে হবে।

রেল অবরোধ
রেল অবরোধ

তাঁদের ঘোষিত কর্মসূচি অনুযায়ী সকাল ৬ টা থেকেই রেল অবরোধ শুরু করে দিয়েছেন। খেমাশুলি স্টেশনে তাঁরা অবরোধ শুরু করেন। যার জেরে খড়গপুর শাখায় ব্যাহত হয় রেল চলাচল। চরম ভোগান্তিতে পড়েন নিত্যযাত্রীরা। ঐ স্টেশনের পার্শ্ববর্তী ৬ নম্বর জাতীয় সড়কও অবরোধ করা হয়। যে সকল যাত্রী খড়গপুর থেকে ঝাড়গ্রাম ও মুম্বাইয়ের দিকে যাবেন তাঁরাও সমস্যার সম্মুখীন হন। রেল অবরোধের ফলে একাধিক ট্রেনও বাতিল করা হয়। যতদিন পর্যন্ত না তাঁদের দাবি সরকার মেনে নিচ্ছে ততোদিন এই আন্দোলন চলবে।

রেল অবরোধ
রেল অবরোধ

কুড়মি সম্প্রদায়ের রাজ্য সম্পাদক রাজেশ মাহাতো বলেন, কড়মিদের মর্যাদা ও উপজাতির তালিকাভুক্ত করার জন্যই এই আন্দোলনের ডাক দেওয়া হয়েছে। তাছাড়া অষ্টম তফশিলে কুড়মালি ভাষাকে অন্তর্ভুক্ত করতে হবে। এই আন্দোলন রাজ্যের দুটি জায়গায় হচ্ছে। খামশুলি ও পুরুলিয়া জেলার খুস্তর অঞ্চলে কুড়মিরা নিজের দাবি আদায়ের লড়াইয়ে নেমেছে। এছাড়াও মালদা ও উত্তর দিনাজপুরের বেশকিছু রাস্তা অবরোধ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে মমতা ব্যানার্জী পুরুলিয়ায় একটি সভা থেকে বলেছিলেন, “কুড়মালি ভাষার স্বীকৃতির দাবি ছিল, করে দিয়েছি। আমি নিজেও কুড়মালি ভাষায় কবিতা লিখেছি। আদিবাসীদের জন্য সাঁওতালি ভাষায় পড়াশোনার সুযোগ আমরাই করে দিয়েছি”।

রেল অবরোধ
এবার BJP শাসিত হিমাচল প্রদেশে নিয়োগ দুর্নীতির অভিযোগ, UGC-র নিয়ম লঙ্ঘন করে ২৫০ অধ্যাপক নিয়োগ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in