K'taka: বিদেশ থেকে সন্দেহজনক ফোন আসছে, জঙ্গি কার্যকলাপের আশঙ্কায় চূড়ান্ত সতর্কতা জারি

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সম্প্রতি সতর্ক করে দিয়ে জানিয়েছিল প্রায় ১২জন সন্দেহভাজন আইএস জঙ্গি মৎস্যজীবীর ভেক ধরে শ্রীলঙ্কা থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ঢুকে পড়েছে।
K'taka: বিদেশ থেকে সন্দেহজনক ফোন আসছে, জঙ্গি কার্যকলাপের আশঙ্কায় চূড়ান্ত সতর্কতা জারি
ছবি - প্রতীকী

কর্ণাটকের উপকূলবর্তী জেলাগুলির ঘন অরণ্য এবং পাহাড়ি এলাকায় জঙ্গি কার্যকলাপের আঁচ পেয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলো। তাই দীর্ঘ ২২৫ কিলোমিটার উপকূলবর্তী এলাকা জুড়ে চূড়ান্ত সতর্কতা জারি করলো সংস্থাগুলো। বিশেষ সূত্র মারফত একথা জানা গেছে।

সন্ত্রাসবাদী ও নকশালি কার্যকলাপের জন্য কর্ণাটকের কারওয়ার, দক্ষিণ কন্নড় এবং চিকমাগ্লুর জেলার ওপর দীর্ঘদিন ধরেই নজর রেখে আসছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সম্প্রতি এই জেলাগুলোর বিভিন্ন জায়গায় কিছু সন্দেহজনক থেকে ফোন আসার খোঁজ পেয়েছে তারা।

সন্দেহভাজন জঙ্গিরা ওই জেলাগুলির পাহাড়ি অঞ্চল এবং গভীর জঙ্গলে গা ঢাকা দিয়ে দেশ বিরোধী কার্যকলাপ চালিয়ে থাকে। ওই সব অঞ্চল থেকে গত সপ্তাহে বিদেশে ফোন করার প্রমাণও পাওয়া গেছে।

যেখান থেকে ফোন করা হয়েছে সেই জায়গাগুলি চিহ্নিত করা গেছে। তদন্তে জানা গেছে, ফোনে নাশকতামূলক কাজকর্ম নিয়ে আলোচনা করা হয়েছে। বিদেশি শক্তি এই সব অঞ্চলের স্লিপার সেলগুলিকে সক্রিয় করে তুলতে চাইছে কি না সেই দিকটাও খতিয়ে দেখা হচ্ছে।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সম্প্রতি সতর্ক করে দিয়ে জানিয়েছিল প্রায় ১২জন সন্দেহভাজন আইএস জঙ্গি মৎস্যজীবীর ভেক ধরে শ্রীলঙ্কা থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ঢুকে পড়েছে। এর পরিপ্রেক্ষিতেই উপকূলবর্তী এলাকায় চরম সতর্কতা জারি করা হয়েছে।

গোয়েন্দাদের সন্দেহ সন্দেহভাজন জঙ্গিরাই এই ফোন করেছে। ২০১২ সালে ভারতে নিষিদ্ধ হয়ে যাওয়া থুরাইয়া স্যাটেলাইট ফোন ব্যবহার করছে সন্দেহভাজন জঙ্গিরা।

গত মাসে কর্ণাটক ও কেরলের একাধিক জায়গায় অভিযান চালানো হয়। জঙ্গিদের সঙ্গে যোগাযোগ রাখা এবং ভারতবিরোধী প্রচার চালানোর দায়ে দুজনকে হেফাজতেও নেওয়া হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, কর্ণাটকের ভাটকালের বাসিন্দা মহম্মদ আহমদ সিদ্দিবাপ্পা ওরফে ইয়াসিন ভাটকাল ইন্ডিয়ান মুজাহিদিন আইএম জঙ্গিগোষ্ঠীর প্রতিষ্ঠাতা নেতা। এনআইএ'র মোস্ট ওয়ান্টেড তালিকায় নাম আছে তাঁর।

- With IANS input

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.