Farmers Protest: যন্তরমন্তরে মহাপঞ্চায়েতে অংশ নিতে যাবার পথে গাজীপুরে আটক ১৯

গাজীপুর সীমান্ত থেকে বিক্ষোভরত কৃষকরা যন্তর মন্তরের দিকে যাওয়ার সিদ্ধান্ত নিলে তাদের আটক করা হয়।
কৃষকদের বিক্ষোভ
কৃষকদের বিক্ষোভছবি ট্যুইটার ভিডিও থেকে স্ক্রীনশট

দিল্লির যন্তরমন্তরে কৃষকদের মহাপঞ্চায়েতে অংশ নিতে যাবার পথে ১৯ জন কৃষককে সোমবার গাজিপুর সীমান্ত থেকে দিল্লি পুলিশ আটক করেছে। গাজীপুর সীমান্ত থেকে বিক্ষোভরত কৃষকরা যন্তর মন্তরের দিকে যাওয়ার সিদ্ধান্ত নিলে তাদের আটক করা হয়।

পুলিশ জানায়, কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে তারা বিক্ষোভকারীদের বাসে করে কাছের একটি থানায় নিয়ে যায়। অন্যদিকে, সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষ থেকে তাদের প্রতিবাদের বিষয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি দেওয়া হয়েছে।

সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষ থেকে রাষ্ট্রপতিকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, "এই সরকার যেভাবে কৃষকদের সমস্যা মোকাবিলা করছে তার বিরুদ্ধে আমাদের প্রতিবাদ সম্পর্কে আপনাকে জানাতে আমরা এই চিঠি লিখছি। কৃষি মন্ত্রক ৯ ডিসেম্বর, ২০২১-এ সংযুক্ত কিষাণ মোর্চার সঙ্গে একটি চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী, আমরা দিল্লি সীমান্তে আমাদের বিক্ষোভ আন্দোলন তুলে নিয়েছি গত ১১ ডিসেম্বর। কিন্তু আজ পর্যন্ত সরকার সেই চুক্তি পূরণ করেনি। শুধু তাই নয়, সরকার মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনার মতো আরও কৃষকবিরোধী নীতি চালু করছে।"

ওই চিঠিতে আরও বলা হয়েছে, "৯ ডিসেম্বর, ২০২১ তারিখে সম্মিলিত কিষাণ মোর্চার সাথে করা চুক্তিটি পূরণ করার জন্য আপনার মন্ত্রিপরিষদকে নির্দেশ দিতে এবং পরামর্শ দিতে অনুরোধ করছি এবং ১৭ই আগস্ট ২০২২ তারিখে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো ডিমান্ড নোটিশটি গ্রহণ করার জন্য অনুরোধ জানাচ্ছি। এছাড়াও আপনার কাউন্সিলকে পরামর্শ দেবার অনুরোধ জানাই, যাতে মন্ত্রীরা যত তাড়াতাড়ি সম্ভব দেশের কৃষকদের সংগঠনের সাথে আলোচনা শুরু করেন।”

সোমবার কৃষকদের ডাকে যন্তরমন্তরে মহাপঞ্চায়েত সমাবেশের পরিপ্রেক্ষিতে রাজধানীজুড়ে বিশেষ করে দিল্লি সীমান্ত অঞ্চলে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in