Kerala: বিধানসভা ভাঙচুরে অভিযুক্ত প্রাক্তন বিধায়কদের বিরুদ্ধে মামলা চালু রাখার নির্দেশ SC-র

২০১৫ সালের ১৪ মার্চ এলডিএফ সদস্যরা রাজ্য অর্থমন্ত্রী কেএম মানির বিরুদ্ধে ঘুষ কেলেঙ্কারির অভিযোগ তুলে বাজেট পেশের সময়ই ভাঙচুর চালায় বিধানসভায়।
Kerala: বিধানসভা ভাঙচুরে অভিযুক্ত প্রাক্তন বিধায়কদের বিরুদ্ধে মামলা চালু রাখার নির্দেশ SC-র
ফাইল চিত্র

২০১৫ সালে কেরল বিধানসভার ভিতরে ভাঙচুর চালানোর ঘটনায় অভিযুক্ত সিপিআই(এম) নেতাদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিকে বুধবার খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। কেরল সরকারের তরফে শীর্ষ আদালতে এই আবেদন করা হয়েছিল। উল্লেখ্য, সেই সময় বর্তমানের শাসক দল কেরল বিধানসভায় বিরোধী দল ছিল। অভিযুক্ত ৬ জনের মধ্যে রাজ্যের শিক্ষামন্ত্রী ভি শিবানকুট্টিও রয়েছেন।

বাকিরা হলেন, এলডিএফ সরকারের মন্ত্রী ইপি জয়রঞ্জন ও কেটি জলিল। প্রাক্তন বিধায়ক ও সিপিআই(এম) সদস্য সিকে সহদেবন, কে অজিথ এবং কে কুনহামেদ।বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং এমআর শাহ-র বেঞ্চ জানিয়েছে, বিধায়ক হিসেবে কখনই বিশেষ সুবিধা পেতে পারেন না অভিযুক্তরা।বেঞ্চ আরও জানিয়েছে, সংসদীয় অধিবেশন চলাকালীন এই ধরনেল ভাঙচুর কখনই মেনে নেওয়া যায় না।তবে হাইকোর্ট যে রায় শিও নন্দন পাসোয়ানের বয়ান অনুসারে বহাল রেখেছে, তা প্রমাণ হিসেবে দেখা হতে পারে।

হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে কেরল সরকার শীর্ষ আদালতের দ্বারস্থ হয়ে বিধায়কদের বিরুদ্ধে ফৌজদারি মামলা প্রত্যাহারের যে আবেদন করা হয়েছে, তা আপাতত খারিজ করে দিয়েছে আদালত। ২০১৫ সালের ১৪ মার্চ এলডিএফ সদস্যরা রাজ্য অর্থমন্ত্রী কেএম মানির বিরুদ্ধে ঘুষ কেলেঙ্কারির অভিযোগ তুলে বাজেট পেশের সময়ই ভাঙচুর চালায় বিধানসভায়। পোডিয়াম থেকে স্পিকারের চেয়ার ছুড়ে ফেলা থেকে শুরু করে কম্পিউটার, কিবোর্ড, মাইক প্রভৃতি ইলেকট্রনিক জিনিসপত্র ভাঙচুর চালান।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in