Kerala: ঈদে ৩ দিন লকডাউন শিথিল করে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে পিনারাই সরকার

সুপ্রিম কোর্ট অবশ্য কেরল সরকারের এই সিদ্ধান্ত প্রত্যাহার করার কোনো নির্দেশ দেয়নি
Kerala: ঈদে ৩ দিন লকডাউন শিথিল করে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে পিনারাই সরকার
ফাইল চিত্র

ঈদে ৩ দিন লকডাউন শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে কেরল সরকার। এই সিদ্ধান্তের জেরে সুপ্রিম কোর্টে সমালোচনার মুখে পড়তে হল পিনারাই সরকারকে। সুপ্রিম কোর্টের বিচারপতিদের মতে মহামারীর সময় এই সিদ্ধান্ত নেওয়া অন্ত্যন্ত দুর্ভাগ্যজনক। ব্যবসায়ীদের চাপে এইধরনের সিদ্ধান্ত নেওয়া উচিৎ হয়নি।

ঈদে লকডাউন শিথিল করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছিলেন পি কে নাম্বিয়ার নামক এক ব্যক্তি। সুপ্রিম কোর্টের বিচারপতি আর এফ নরিম্যান ও বিচারপতি বি আর গাবাইয়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, “সবচেয়ে মূল্যবান অধিকার বেঁচে থাকার অধিকার। কোনও প্রকারের চাপের জন্যই তাকে উল্লঙ্ঘন করা যায় না।"

কেরল সরকারের তরফ থেকে অবশ্য জানানো হয়েছে এই সিদ্ধান্ত নেবার আগেই গত ১৫ই জুন থেকে লকডাউন শিথিল করার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সুপ্রিম কোর্ট কেরল সরকারের এই সিদ্ধান্ত প্রত্যাহার করার কোনো নির্দেশ দেয়নি। বিচারপতিরা বলেন – “এখন সেটা করা অযৌক্তিক। আমরা বিজ্ঞপ্তিটি বাতিল করছি না"। গত রবিবার থেকেই লকডাউন শিথিল রয়েছে কেরলে। আজই শেষ দিন। কাল থেকে আবার কড়া বিধিনিষেধ চালু হবে। কেরল সরকারের এই সিদ্ধান্তের ইতিমধ্যেই বিরোধিতা করেছে আইএমএ (ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন)। রাজ্যের প্রধান বিরোধী দল কংগ্রেসও এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের ভর্ৎসনার জেরে এই বছরের কানওয়ার যাত্রা বাতিল করেছে উত্তরপ্রদেশ সরকার। শনিবার রাজ্য সরকারের এক মুখপাত্র একথা জানিয়েছেন। শুক্রবারই উত্তরপ্রদেশ সরকারকে কানওয়ার যাত্রার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলেছিল সুপ্রিম কোর্ট। এই পুনর্বিবেচনার জন্য যোগী সরকারকে সোমবার পর্যন্ত সময় দিয়েছিল শীর্ষ আদালত। নাগরিকদের স্বাস্থ্যের কথা ভেবে সরকার সঠিক সিদ্ধান্ত না নিলে আদালত এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছিল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in