Kerala: সুপ্রিম কোর্টে পদ্মনাভস্বামী মন্দির ট্রাষ্টের আবেদন খারিজ - ৩ মাসের মধ্যে অডিটের নির্দেশ

অডিট এড়ানোর দাবিতে কেরালার পদ্মনাভস্বামী মন্দির ট্রাষ্টের করা আবেদন খারিজ করে দিলো সুপ্রিম কোর্ট। বুধবার শীর্ষ আদালতের পক্ষ থেকে এই আবেদন খারিজ করে জানানো হয়েছে ট্রাষ্টকে গত ২৫ বছরের অডিট করাতে হবে।
শ্রী পদ্মনাভস্বামী মন্দির
শ্রী পদ্মনাভস্বামী মন্দিরফাইল ছবি দ্য প্রিন্টের সৌজন্যে

অডিট এড়ানোর দাবিতে কেরালার পদ্মনাভস্বামী মন্দির ট্রাষ্টের করা আবেদন খারিজ করে দিলো সুপ্রিম কোর্ট। বুধবার শীর্ষ আদালতের পক্ষ থেকে এই আবেদন খারিজ করে জানানো হয়েছে ট্রাষ্টকে গত ২৫ বছরের অডিট করাতে হবে। শীর্ষ আদালতে এই অডিট এড়ানোর দাবিতে আবেদন জানিয়েছিলো ত্রিবাঙ্কুর রাজ পরিবারের তৈরি করা শ্রী পদ্মনাভস্বামী টেম্পল ট্রাষ্ট।

বুধবার বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, এই স্পেশাল অডিট মন্দির ট্রাষ্টের কাজে বাধাদানের উদ্দেশ্যে নয়। বরং ট্রাষ্ট যাতে আরও ভালোভাবে চলে তার জন্য। আগামী ৩ মাসের মধ্যে এই অডিট শেষ করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর কেরালার শ্রী পদ্মনাভস্বামী মন্দিরের প্রশাসনিক কমিটি সুপ্রিম কোর্টে জানায়, মন্দির অর্থাভাবে ভুগছে। খরচ চালানো যাচ্ছে না। কারণ মন্দিরের আয় হচ্ছেনা।

কমিটির পক্ষ থেকে অ্যাডভোকেট আর বসন্ত আদালতে জানান, কেরালার সব মন্দির বন্ধ আছে এবং অর্থাভাবে ভুগছে। তাঁর বক্তব্য অনুসারে শ্রী পদ্মনাভস্বামী মন্দিরে মাসিক খরচ ১ কোটি ২৫ লক্ষ টাকা। যদিও মন্দির মাত্র ৬৫ থেকে ৭০ লক্ষ টাকা আয় করে। তিনি আরও বলেন, মন্দিরের জন্য আদালতের নির্দেশ অনুসারে একটি ট্রাষ্ট আছে এবং এই খরচ তাদেরই বহন করা উচিত। তিনিই এই ট্রাষ্টের অডিট করার দাবি জানান।

ট্রাষ্টের পক্ষে অ্যাডভোকেট অরবিন্দ দাতার আদালতে জানান, এই ট্রাষ্ট পাবলিক ট্রাষ্ট। যে ট্রাষ্ট তৈরি করেছে ত্রিবাঙ্কুর রাজ পরিবার। এই ট্রাষ্টের সঙ্গে মন্দিরের প্রশাসনিক কমিটির কোনো সম্পর্ক নেই। এই দাবি পিটিশনে ছিলোও না।

তিনি আরও জানিয়েছিলেন, মন্দিরে রাজ পরিবারের পুজো এবং অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান পালনের জন্য এই ট্রাষ্ট তৈরি করা হয়েছিলো। যেহেতু এই ট্রাষ্টের সঙ্গে মন্দিরের প্রশাসনিক কমিটির কোনো সম্পর্ক নেই তাই এই ট্রাষ্টের অডিট করার কোনো প্রশ্ন ওঠেনা।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in