Kerala: কংগ্রেস পরিচালিত সংস্থার শীর্ষ পদ থেকে সরে দাঁড়ালেন রমেশ চেন্নিথালা

জয়হিন্দ টিভি, ভিকশেনেম ডেইলি, শিক্ষা প্রতিষ্ঠান রাজীব গান্ধী ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ এবং কে করুণাকরণ ফাউন্ডেশনের শীর্ষ পদে ছিলেন তিনি।
রমেশ চেন্নিথালা
রমেশ চেন্নিথালা ফাইল ছবি সংগৃহীত

প্রবীণ কংগ্রেস বিধায়ক ও প্রাক্তন বিরোধী দলনেতা রমেশ চেন্নিথালা কংগ্রেস পরিচালিত চারটি সংস্থার শীর্ষ পদ থেকে ইস্তফা দিয়েছেন।

জয়হিন্দ টিভি, ভিকশেনেম ডেইলি, শিক্ষা প্রতিষ্ঠান রাজীব গান্ধী ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ এবং কে করুণাকরণ ফাউন্ডেশনের শীর্ষ পদে ছিলেন তিনি।

এই সব সংস্থায় গুরুত্বপূর্ণ পদে থাকার সময়ে তিনি ২০০৫ থেকে ২০১৪য় ছিলেন দলের প্রদেশ সভাপতি। ২০১৪র জানুয়ারি থেকে ২০১৬র মে ছিলেন রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রী এবং ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত ছিলেন বিরোধী দলনেতা।

তাঁর অধীনে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ ৬ এপ্রিলের বিধানসভা নির্বাচনে শোচনীয় পরাজয় বরণ করে। তবুও তাঁকেই বিরোধী দলনেতা হিসেবে চেয়েছিলেন বেশিরভাগ বিধায়ক। তবে পার্টি হাইকম্যান্ড তাঁকে সরিয়ে ভি ডি সতীশনকে ওই পদে বসায়।

সেই থেকেই চেন্নিথালা অখুশি ছিলেন। এরপরে ১৪জন জেলা সভাপতি বেছে নেওয়ার সময়ে হাইকম্যান্ডের বিরুদ্ধে তাঁর অসন্তোষ আরও বাড়ে।

হাইকম্যান্ডও উমেন চণ্ডী এবং চেন্নিথালার মতো প্রবীণ নেতাকে উপেক্ষাই করতে থাকে। এরপর এই দুই দীর্ঘদিনের শত্রু আচমকাই একে অপরের কাছাকাছি চলে আসেন। এখন তাঁরা বন্ধু।

ঘটনাচক্রে চেন্নিথালার ইস্তফা এমন সময়ে হল, যখন কংগ্রেস হাইকম্যান্ড কেরল প্রদেশ কংগ্রেস কমিটিকে ঢেলে সাজাতে উদ্যত।

৬ এপ্রিলের নির্বাচনী বিপর্যয়ের পরে কেরলে কংগ্রেস এখন সবচেয়ে দুঃসময়ের মধ্য দিয়ে চলেছে। সম্প্রতি দলের দুই শীর্ষস্থানীয় পদাধিকারী দল ছেড়ে সিপিআইএমে যোগ দিয়েছেন। প্রাক্তন রাজ্য সভাপতি ভি এম সুধীরন রাজনীতি বিষয়ক কমিটি এবং এআইসিসি থেকে পদত্যাগ করেছেন।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in