Kerala: রাজ্যের স্বাস্থ্য পরিষেবায় অসামান্য অবদান - আন্তর্জাতিক সম্মানে সম্মানিত কে কে শৈলজা

পুরস্কার গ্রহণের পর নিজের ভাষণে সিইইউ-কে কৃতজ্ঞতা জানিয়েছেন শৈলজা। তিনি বলেন, শিক্ষা একটি ধারাবাহিক প্রক্রিয়া। সবসময় নিজের মধ্যে আরো বেশি শেখার-জানার কৌতূহল জিইয়ে রাখতে হবে।
Kerala: রাজ্যের স্বাস্থ্য পরিষেবায় অসামান্য অবদান - আন্তর্জাতিক সম্মানে সম্মানিত কে কে শৈলজা
কেরালার প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজাছবি ট্মাস আইজ্যাকের ট্যুইটের সৌজন্যে

কেরালার স্বাস্থ্য পরিষেবায় অসাধারণ অবদানের জন্য ফের আন্তর্জাতিক স্তরে সম্মানিত হলেন রাজ‍্যের‌ প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। ২০২১ সালে সেন্ট্রাল ইউরোপীয়ান ইউনিভার্সিটি ওপেন সোসাইটি পুরস্কারে ভূষিত হলেন শৈলজা।

পুরস্কার ঘোষণার সময় সেন্ট্রাল ইউরোপীয়ান ইউনিভার্সিটির প্রেসিডেন্ট এবং রেক্টর মাইকেল ইগনাতিফ শৈলজার প্রশংসা করে বলেছেন, কোভিড মহামারী চলাকালীন কেরালার স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা টিচার দৃঢ় নেতৃত্ব দিয়ে, কমিউনিটি-বেসড পাবলিক হেলথ এবং কার্যকর কমিউনিকেশনের মাধ্যমে মানুষের প্রাণ বাঁচিয়ে গোটা বিশ্বকে পথ দেখিয়েছেন। তাঁর এই উদাহরণ বিশ্বের সমস্ত তরুণীদের পাবলিক সার্ভিসে যোগ দেওয়ার জন্য অনুপ্রাণিত করবে। শৈলজা টিচারকে সিইইউ-র সর্বোচ্চ সম্মান প্রদানের মাধ্যমে একজন পাবলিক সার্ভেন্ট ও জনস্বাস্থ্যের উন্নতিতে প্রতিশ্রুতিবদ্ধ এক মহিলা নেতাকে সম্মান জানাচ্ছে বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েশন দিবসে এক অনলাইন অধিবেশনে এই পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছে। পুরস্কার গ্রহণের পর নিজের ভাষণে সিইইউ-কে কৃতজ্ঞতা জানিয়েছেন শৈলজা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষা একটি ধারাবাহিক প্রক্রিয়া। সবসময় নিজের মধ্যে আরো বেশি শেখার-জানার কৌতূহল জিইয়ে রাখতে হবে। নিজের জ্ঞান অন‍্যদের সাথে ভাগ করে নিতে হবে।

এর আগে সিইইউ ওপেন সোসাইটি পুরস্কার যাঁরা পেয়েছেন তাঁদের মধ্যে রয়েছেন নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ জোসেফ ই স্টিগ্লিটজ, সাহিত্যে নোবেলজয়ী স্বেতলানা আলেক্সিভিচ, জাতিসংঘের প্রাক্তন জেনারেল সেক্রেটারি কোফি আন্নান, চেক রিপাবলিকের প্রেসিডেন্ট ভ‍্যাকলেভ হ‍্যাভেল সহ একাধিক বিশিষ্ট ব‍্যক্তিত্ব।

১৯৯৪ সাল থেকে এই পুরস্কার দেওয়া শুরু করে সিইইউ। উন্নত সমাজ গঠনের ক্ষেত্রে ব‍্যতিক্রমী দৃষ্টান্ত রাখা ব‍্যক্তিদের হাতে তুলে দেওয়া হয় এই পুরস্কার। প্রথম এই পুরস্কার দেওয়া হয়েছিল দার্শনিক স‍্যার কার্ল পপ্পারকে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in