NCERT সিদ্ধান্ত মানবে না কেরল - পাঠ্যপুস্তকে থাকবে গুজরাট দাঙ্গা, মুঘল সাম্রাজ্যের কথা

NCERT-র ১২ শ্রেনীর রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তকে 'ভারতীয় রাজনীতির সাম্প্রতিক বিকাশ' অধ্যায় ছিল। তার মধ্যে 'গুজরাট দাঙ্গা' শিরোনামে কয়েক পৃষ্ঠার লেখা ও ছবি ছিল।
NCERT সিদ্ধান্ত মানবে না কেরল
NCERT সিদ্ধান্ত মানবে না কেরলফাইল ছবি

বাম শাসিত কেরালা মানবে না NCERT-র সিদ্ধান্ত। কেরলের স্কুলে ফিরছে ২০০২ সালের গুজরাট দাঙ্গা এবং মুঘল সাম্রাজের ইতিহাস। দ্বাদশ শ্রেণীর সিলেবাসে ছিল এই অংশগুলি যা সম্প্রতি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT)।

জাতীয় শিক্ষা নীতি (National Education Policy)-র সঙ্গে সামঞ্জস্য রেখে ক্লাস ৬ থেকে ১২ শ্রেণীর সিলেবাসে পরিবর্তন এনেছে NCERT। মহামারীকালে এই পরিবর্তন নিয়ে বিভিন্ন রাজ্যে বিতর্ক বাঁধে।

NCERT-র বিপরীতে হেঁটে ক্লাস ৬ থেকে দশম শ্রেণীর জন্য নিজস্ব পাঠ্যপুস্তক প্রকাশ করেছে কেরালার স্টেট কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (SCERT)। তবে, ক্লাস ১১ ও ১২ শ্রেণীতে ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ভূগোল ও বিজ্ঞান বিষয়ে NCERT-র পাঠ্যপুস্তক পড়ানো হয় কেরালায়।

এবার সেই ক্ষেত্রে NCERT-র পাঠ্যপুস্তকে বাদ পড়া অংশ দ্বাদশ শ্রেণিতে পড়ানোর সুপারিশ করেছে SCERT। আর, সেই সুপারিশ মেনে কেরালার স্কুল পাঠ্যে ফিরতে চলেছে ২০০২ সালের গুজরাট দাঙ্গা এবং মুঘল সাম্রাজের ইতিহাস। তবে, সবকিছুই এখন আলোচনাধীন।

NCERT-র ১২ শ্রেনীর রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তকে 'ভারতীয় রাজনীতির সাম্প্রতিক বিকাশ' অধ্যায় ছিল। তার মধ্যে 'গুজরাট দাঙ্গা' শিরোনামে কয়েক পৃষ্ঠার লেখা ও ছবি ছিল। গুজরাটের সহিংসতা নিয়ে জাতীয় মানবাধিকার কমিশনের একটি প্রতিবেদন এই অধ্যায়ে। ছিল তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে বলা 'রাজ ধর্ম' সংক্রান্ত মন্তব্য। সহিংসতা নিয়ে সংবাদপত্রের প্রতিবেদনের ছবিও ছিল পাঠ্যপুস্তকে। সবকিছুই বাদ দেওয়া হয়েছে NCERT-র পাঠ্যপুস্তকে।

একইভাবে, NCERT-র দ্বাদশ শ্রেণীর ইতিহাস পাঠ্যপুস্তক থেকে ‘Kings and Chronicles; the Mughal Courts’ শিরোনামে মুঘল সাম্রাজ্যের পুরো অধ্যায় বাদ পড়েছে। তবে তা পড়ানোর সুপারিশ করেছে SCERT।

একই ভাবে বিজ্ঞান বিভাগ থেকেও বেশ কিছু অংশ বাদ দিয়েছে NCERT। তবে, তা ফিরিয়ে না আনার পক্ষে মত দিয়েছে SCERT। যুক্তি হিসাবে SCERT জানিয়েছে, যেহেতু NCERT পাঠ্যক্রমের উপর ভিত্তি করে জাতীয় মেডিকেল পরীক্ষা (NEET) এবং ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা (JEE) হয়, তাই এক্ষেত্রে কোনও কাটছাঁট না করায় ভালো, নইলে শিক্ষার্থীদের ক্ষতি হতে পারে।

জানা যাচ্ছে, SCERT সুপারিশগুলি সংশ্লিষ্ট বিষয়ের কমিটিতে আলোচনা হবে। তারপরে, সিলেবাস পরিচালনা কমিটির অনুমোদন পেলে, বিষয়টি চূড়ান্ত হবে। ২৫ আগস্টের মধ্যে জানা যাবে এই সিলেবাস কমিটির বক্তব্য।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in