Kerala: কোভিডে অনাথ হওয়া শিশুরা আগামী সপ্তাহে এককালীন আমানত হিসেবে ৩ লাখ টাকা পাবে, ঘোষণা বিজয়নের

বিজয়ন আরও লেখেন, ১৮ বছর না হওয়া পর্যন্ত প্রতি মাসে ২০০০ করে টাকা দেওয়া হবে কোভিডে অনাথ হওয়া শিশুদের। স্নাতক স্তর পর্যন্ত তাদের শিক্ষার সমস্ত খরচ বহন করবে কেরল সরকার।
মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নফাইল ছবি

আগামী সপ্তাহেই কোভিডের কারণে পিতা-মাতা হারানো শিশুদের 'এককালীন' আর্থিক সহায়তা প্রদান করবে কেরল সরকার। শনিবার রাতে এক ট‍্যুইট বার্তায় একথা জানিয়েছেন রাজ‍্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এই এককালীন সহায়তা ছাড়াও প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত প্রতি মাসে টাকা পাবে ওই শিশুরা। স্নাতক স্তরে পর্যন্ত তাদের শিক্ষার সমস্ত খরচ সরকার বহন করবে। একথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

ট‍্যুইটারে পিনারাই বিজয়ন লেখেন, "কোভিডের কারণে বাবা-মা বা অভিভাবক হারিয়েছে যেসব শিশু, আগামী সপ্তাহে এককালীন আমানত হিসেবে ৩ লাখ করে টাকা দেওয়া হবে তাদের। ১৮ বছর না হওয়া পর্যন্ত প্রতি মাসে ২০০০ করে টাকা দেওয়া হবে তাদের। স্নাতক স্তর পর্যন্ত তাদের শিক্ষার সমস্ত খরচ বহন করবে কেরল সরকার। এই প্রকল্পের জন্য ৩.২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।"

প্রসঙ্গত, বৃহস্পতিবারই সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, বেসরকারি স্কুল যদি করোনা ভাইরাসের কারণে বাবা-মা উভয়কে বা যে কোনো একজনকে হারানো শিশুদের চলতি শিক্ষাবর্ষের ফি মকুব করতে রাজি না হয়, তাহলে সংশ্লিষ্ট রাজ‍্য সরকারকে ওই শিশুদের ফি বহন করতে হবে।

কেরলে করোনার দ্বিতীয় ঢেউ ভয়াবহ আকার ধারণ করেছে। দেশের মোট দৈনিক সংক্রমণের সিংহভাগই কেরলে। তবে রাজ‍্য সরকারের তরফ থেকে বলা হয়েছে, রাজ‍্যে কোভিড টেস্ট অনেক বেশি হচ্ছে তাই আক্রান্তের সংখ্যা বেশি। রাজ‍্যের প্রায় ৮০ শতাংশ মানুষের করোনা টেস্ট করা হয়েছে বলে জানিয়েছে রাজ‍্যের স্বাস্থ্য মন্ত্রক।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in