Delhi: করোনার কারণে অনাথ হওয়া শিশুদের প্রতিমাসে ২,৫০০ টাকা, বিনামূল্যে শিক্ষার দায়িত্ব সরকারের

কেজরিওয়াল জানিয়েছেন, কোভিডে যে শিশুরা তাদের বাবা-মাকে হারিয়েছে, রাজ‍্য সরকার তাদের প্রতিমাসে ২,৫০০ টাকা দেবে। ২৫ বছর বয়স পর্যন্ত এই অনুদান পাবে তারা। তাদের পড়াশোনার সমস্ত খরচও বহন করবে সরকার।
Delhi: করোনার কারণে অনাথ হওয়া শিশুদের প্রতিমাসে ২,৫০০ টাকা, বিনামূল্যে শিক্ষার দায়িত্ব সরকারের
অরবিন্দ কেজরিওয়াল

করোনার দ্বিতীয় ঢেউ লক্ষাধিক মানুষের প্রাণ কেড়ে নিয়েছেন। অনেক শিশুই বাবা-মা দুজনকে হারিয়ে অনাথ হয়ে গিয়েছে। দিল্লিতে এই সমস্ত শিশুদের পড়াশোনার দায়িত্ব নিচ্ছে সেখানকার সরকার। মঙ্গলবার একথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সংসারের একমাত্র উপার্জনকারীর কোভিডে মৃত্যু হলে, সেই পরিবারেরও দেখাশোনা সরকার করবে বলে জানিয়েছেন তিনি।

এদিন সাংবাদিক বৈঠকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, কোভিডে যে শিশুরা তাদের বাবা-মাকে হারিয়েছে, রাজ‍্য সরকার তাদের প্রতিমাসে ২,৫০০ টাকা দেবে। ২৫ বছর বয়স পর্যন্ত এই অনুদান পাবে তারা। তাদের পড়াশোনার সমস্ত খরচও বহন করবে দিল্লি সরকার।

তিনি আরো জানিয়েছেন, যে সব পরিবার তাঁদের একমাত্র উপার্জনকারীকে হারিয়েছে, সেই পরিবারগুলোকেও মাসে আড়াই হাজার টাকা দেওয়া হবে।

চলতি মাসে ৭২ লক্ষ পরিবারকে বিনামূল্যে ১০ কেজি রেশন দেওয়া হবে বলে জানিয়েছেন কেজরিওয়াল। এর মধ্যে ৫ কেজি দেবে দিল্লি সরকার এবং বাকি ৫ কেজি দেবে কেন্দ্র সরকার। যে সব গরীব পরিবারের রেশন কার্ড নেই তাঁরাও এই সুবিধা পাবেন বলে জানিয়েছেন তিনি।

এক বিবৃতিতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, "আমরা আপনাদের কষ্ট বুঝি। যাঁরা চলে গিয়েছেন তাঁদের আমরা আর ফিরিয়ে আনতে পারবো না। তবে আমাদের সামর্থ্য অনুযায়ী আর্থিক সাহায্য করতে পারি আপনাদের।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in