Karnataka: রাজ্যে মুখ্যমন্ত্রী বদল এখন সময়ের অপেক্ষা - দাবি রাজনৈতিক মহলের

শনিবার সকালে মুখ্যমন্ত্রী দাবি করেছেন – সব ঠিক আছে, আপাতত পদত্যাগের কোনো সম্ভাবনা নেই। যদিও সূত্র অনুসারে, বিজেপি হাইকম্যান্ড মুখ্যমন্ত্রীকে এই বিষয়ে কৌশলী কিন্তু স্পষ্ট বার্তা দিয়ে দিয়েছেন।
Karnataka: রাজ্যে মুখ্যমন্ত্রী বদল এখন সময়ের অপেক্ষা - দাবি রাজনৈতিক মহলের
বি এস ইয়েদুরাপ্পাফাইল ছবি সংগৃহীত

শনিবার সকালেই কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরিয়াপ্পা দাবি করেছেন – সব ঠিক আছে, আপাতত তাঁর পদত্যাগের কোনো সম্ভাবনা নেই। যদিও রাজনৈতিক বিশ্লেষকদের মতে বি এস ইয়েদুরিয়াপ্পার বিদায় এখন সময়ের অপেক্ষা। সূত্র অনুসারে, বিজেপি হাইকম্যান্ড মুখ্যমন্ত্রী ইয়েদুরিয়াপ্পাকে এই বিষয়ে কৌশলী কিন্তু স্পষ্ট বার্তা দিয়ে দিয়েছেন।

বর্তমানে কর্ণাটক বিজেপির অভ্যন্তরীণ দ্বন্দ্বে মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরিয়াপ্পা বেশ কিছুটা কোণঠাসা। যদিও নিজের মেয়াদ শেষের আগে মুখ্যমন্ত্রীত্ব ছাড়তে রাজী নন তিনি। সূত্র অনুসারে, বিজেপি হাইকম্যান্ডও চাইছে দলের স্বার্থে তিনি ইস্তফা দিয়ে অন্য কাউকে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দিন।

এই মুহূর্তে কর্ণাটকে বিজেপির কোনো জননেতা নেই। অন্যদিকে লিঙ্গায়েত গোষ্ঠীভুক্ত বি এস ইয়েদুরিয়াপ্পার জন্যই বিজেপির লিঙ্গায়েত ভোটব্যাঙ্ক অটুট আছে। সেই দিকে লক্ষ্য রেখেই মসৃণ ভাবে রাজ্যে মুখ্যমন্ত্রী বদল চাইছে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব।

সূত্র অনুসারে, বি এস ইয়েদুরিয়াপ্পাকে মুখ্যমন্ত্রীত্ব ছাড়ার জন্য বার্তা আগেই দেওয়া হয়েছে। দলের কেন্দ্রীয় নেতৃত্ব মুখ্যমন্ত্রী পদ ছাড়ার বিনিময়ে তাঁর ছেলে, বিজেপি সাংসদ বি ওয়াই রাঘবেন্দ্র এবং বি ওয়াই বিজয়েন্দ্রকে কেন্দ্রে এবং রাজ্যে পদ দেবার কথাও জানিয়েছে।

ওই সূত্র অনুসারেই, আগামী আগস্ট মাসের মধ্যেই ইস্তফা দিতে চলেছেন বি এস ইয়েদুরিয়াপ্পা এবং তারপরেই রাজ্যে নতুন কেউ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। আপাতত ইয়েদুরিয়াপ্পার সঙ্গে সমঝোতার কথাবার্তা চলছে, যা কিছুটা সময় নেবে। বিজেপি হাইকম্যান্ডেরও এই বিষয়ে খুব তাড়াহুড়ো নেই। কেন্দ্রীয় নেতৃত্বের লক্ষ্য ইয়েদুরিয়াপ্পাকে সরিয়ে দিলেও রাজ্যের লিঙ্গায়েত ভোটব্যাঙ্ক যেন বিজেপির পক্ষে অটুট থাকে।

কর্ণাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে যেসব নাম আপাতত ভেসে উঠেছে তার মধ্যে আছেন রাজ্যের মন্ত্রী বাসবরাজ বোম্মাই এবং মুরুগেশ নিরানির নাম। এছাড়াও বিজেপি বিধায়ক অরবিন্দ বেল্লাড়ের নামও এই তালিকায় আছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in