Karnataka: পাঠ্যপুস্তক থেকে বাদ সাভারকর, হেডগেওয়ার - যুক্ত হচ্ছে সাবিত্রীবাঈ ফুলে, আম্বেদকর, নেহেরু

জানা গেছে, হেডগেওয়ার, সাভারকার সম্পর্কিত অধ্যায় বাদ দিয়ে সেখানে যুক্ত করা হবে সাবিত্রীবাঈ ফুলে, সংবিধান প্রণেতা বি আর আম্বেদকর এবং প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু প্রসঙ্গিত অধ্যায়।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কর্ণাটকের পাঠ্য পুস্তক থেকে বাদ যাচ্ছে কে বি হেডগেওয়ার এবং বীর সাভারকারের অধ্যায়। বৃহস্পতিবার কর্ণাটক মন্ত্রীসভার বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যে বিজেপি শাসনের শেষ দিকে গতবছর এই কয়েকটি অধ্যায় পাঠ্যপুস্তকে যুক্ত করা হয়েছিল।

জানা গেছে, কর্ণাটকে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত কান্নাডা এবং সমাজবিদ্যার পাঠ্যবই থেকে এই অধ্যায়গুলি বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে রাজ্যের স্কুল শিক্ষা এবং সাক্ষরতা মন্ত্রী মধু বঙ্গরাপ্পা জানান, বিজেপি আমলে পাঠ্যপুস্তকে যা যা বদল ঘটানো হয়েছিল সেই সব অধ্যায় বাদ দেওয়া হবে।

জানা গেছে, হেডগেওয়ার, সাভারকার সম্পর্কিত অধ্যায় বাদ দিয়ে সেখানে যুক্ত করা হবে সাবিত্রীবাঈ ফুলে, সংবিধান প্রণেতা বি আর আম্বেদকর এবং প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু প্রসঙ্গিত অধ্যায়।

গত বছর বাসবরাজ বোম্মাই-এর নেতৃত্বাধীন বিজেপি সরকার দক্ষিণপন্থী হিন্দু সংগঠক রোহিত চক্রতীর্থ-র নেতৃত্বে পাঠ্যপুস্তকে বদল আনতে এক কমিটি গঠন করে। যা নিয়ে কর্ণাটকের কান্নাড ভাষাভাষী লেখক ও বুদ্ধিজীবীরা প্রবল প্রতিবাদ জানান। তাঁদের অভিযোগ ছিল, বিজেপি এইভাবে শিক্ষার গৈরিকিকরণ ঘটাচ্ছে। এই প্রসঙ্গে কংগ্রেস জানিয়েছিল, ক্ষমতায় ফিরলে পাঠ্যপুস্তকে ফের বদল আনা হবে।

কর্ণাটকের শিক্ষামন্ত্রী মধু বঙ্গরাপ্পা জানান, যেহেতু ইতিমধ্যেই শিক্ষাবর্ষ শুরু হয়ে গেছে, এই পরিবর্তনের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে সংযোজিত অধ্যায় পুনরায় মুদ্রণ করা হবে। যত দ্রুত সম্ভব সমস্ত শিক্ষকের কাছে মুদ্রিত সংযোজিত অধ্যায় পৌঁছে দেওয়া হবে। আমাদের সরকার গঠনের আগেই ছাত্র ছাত্রীদের কাছে পাঠ্যপুস্তকের সংযোজিত অধ্যায় পৌঁছে দেওয়া হবে। পাঠ্যপুস্তকের এই সংযোজিত অধ্যায় ছাপাতে ১০ থেকে ১২ লক্ষ টাকা খরচ হবে।

পাঠ্যপুস্তকের সংযোজন করতে পাঁচ সদস্যের এক কমিটি গঠন করা হয়েছে। যে কমিটিতে আছেন রাজাপ্পা দালভি, রবীশ কুমার, অধ্যাপক টি আর চন্দ্রশেখর এবং ডঃ অশ্বত্থ নারায়ণ এবং রাজেশ।

শিক্ষামন্ত্রী মধু বঙ্গরাপ্পা জানিয়েছেন, অত্যন্ত দ্রুততার সঙ্গে মাত্র ১৫ দিনের মধ্যে সরকার কমিটি গঠন করেছে এবং ছাত্রছাত্রীদের স্বার্থে পাঠ্যপুস্তকের সার্বিক বদল ঘটানোর সিদ্ধান্ত নিয়েছে, যা আগামী শিক্ষাবর্ষ থেকে পুরোপুরি কার্যকর হবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in