Karnataka: আজ দুপুর ২.১৫তে নতুন মন্ত্রীসভার শপথ, ইয়েদুরাপ্পার ছেলের জায়গা পাবার সম্ভাবনা কম

সূত্র অনুসারে, নতুন মন্ত্রীসভায় প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরিয়াপ্পার ছেলে বি ওয়াই বিজয়েন্দ্র স্থান পাচ্ছেন না। ইয়েদুরিয়াপ্পার প্রবল চাপ সত্ত্বেও কেন্দ্রীয় নেতৃত্ব তাঁকে মন্ত্রীসভায় নিতে রাজি নয়।
মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই
মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই ফাইল ছবি সংগৃহীত

বাসবরাজ বোম্মাই মুখ্যমন্ত্রী পদে শপথ নেবার পর আজই কর্ণাটকে মন্ত্রীসভার ঘোষণা করা হবে। বুধবার সকালে মুখ্যমন্ত্রী বোম্মাই জানিয়েছেন তিনি মন্ত্রীসভা ঘোষণার বিষয়ে দলের কেন্দ্রীয় নেতৃত্বের সবুজ সঙ্কেত পেয়েছেন। আজ দুপুর ২.১৫ মিনিটে নতুন মন্ত্রীসভার শপথগ্রহণ। যদিও সূত্রের খবর অনুসারে, নতুন মন্ত্রীসভায় প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরিয়াপ্পার ছেলে বি ওয়াই বিজয়েন্দ্র স্থান পাচ্ছেন না। ইয়েদুরিয়াপ্পার প্রবল চাপ সত্ত্বেও দলের কেন্দ্রীয় নেতৃত্ব তাঁকে মন্ত্রীসভায় নিতে রাজি নয়।

মঙ্গলবার গভীর রাতে দিল্লিতে মুখ্যমন্ত্রী বোম্মাই জানিয়েছেন, এখনও দু-তিনটি বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। দিল্লি থেকে সেই সিদ্ধান্ত বুধবার সকালের মধ্যেই এসে যাওয়ার কথা। যদি তাই হয় সেক্ষেত্রে আজই বিকেলের দিকে মন্ত্রীসভার শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। আজ সকালেই দিল্লি থেকে বেঙ্গালুরু ফিরেছেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই।

গতকাল তিনি আরও জানান, কিছু কিছু বিষয় আছে যেগুলো সম্পর্কে দলের সভাপতি জে পি নাড্ডা বিশদে জানতে চেয়েছেন। আমি সেই সমস্ত বিষয় তাঁকে জানিয়েছি। এরপর বুধবার সকালে তিনি এই তালিকায় চূড়ান্ত সম্মতি দেবেন। আমার হাতে সেই তালিকা এলেই আমি তা রাজভবনে পাঠিয়ে দেব।

নতুন মন্ত্রীসভা থেকে পুরোনো সদস্যদের বাদ পড়ার প্রসঙ্গ উড়িয়ে দিয়ে বোম্মাই জানান, আগামী বিধানসভা নির্বাচনের দিকে লক্ষ্য রেখেই মন্ত্রীসভার সদস্য বাছা হয়েছে। আমাদের অভিজ্ঞতা যেমন দরকার আছে তেমনই দরকার কাজের আগ্রহ। তাই দু'দফায় মন্ত্রীসভার ঘোষণা করা হবে বলেই আমার অনুমান। সূত্র অনুসারে, এখনও পর্যন্ত বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব ২০ থেকে ২৪ জন মন্ত্রীর বিষয়ে সবুজ সঙ্কেত দিয়েছেন। যদিও এই তালিকায় কোনো উপমুখ্যমন্ত্রী থাকছে না বলেই জানা গেছে।

ওই সূত্র অনুসারেই মন্ত্রীসভায় জায়গা পেতে পারেন এই সম্ভাব্য তালিকায় আছেন প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী গোবিন্দ কারাজোল, ডঃ সি এন অশ্বত্থনারায়ণ, প্রাক্তন মন্ত্রী শ্রীরামালু, অরবিন্দ লিম্বাভালী, কে এস ঈশ্বরাপ্পা, ভি সোমান্না, মুরুগেশ নিরানি, আর অশোক, আনন্দ সিং, ডঃ কে সুধাকর, জে সি মধুস্বামী, এস টি সোমশেখর, এমটিবি নাগারাজ, কে গোপালাইয়া, ভারতী বাসবরাজু, বি সি পাটিল, নারায়ণ গৌড়া, সি পি যোগেশ্বর, শিবরাম হেব্বার। এছাড়াও মন্ত্রী হতে পারেন ভি সুনীলকুমার, কে পূর্ণিমা, এস আঙ্গারা, অভয় পাটিল, রাজু গৌড়া, পি রাজীব, দত্তাত্রেয় পাটিল রেভুর, এম পি কুমারস্বামী।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in