Karnataka: অতীতে কর্ণাটক কখনও এখনকার মতো হিংসার মুখোমুখি হয়নি - রাহুল গান্ধী

এদিন রাহুল গান্ধী বলেন, "যদি আমরা একজন মার্কিন নাগরিককে জিজ্ঞাসা করি যে তারা আজ কর্ণাটক সম্পর্কে কী ভাবে, তারা আপনাকে বলবে রাজ্যটি অতীতে কখনও আজকের মতো হিংসার মুখোমুখি হয় নি।
কর্ণাটকে জনসভায় বক্তব্য রাখছেন রাহুল গান্ধী
কর্ণাটকে জনসভায় বক্তব্য রাখছেন রাহুল গান্ধীছবি রাহুল গান্ধীর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কর্ণাটক অতীতে কখনও এখনকার মতো হিংসার মুখোমুখি হয়নি। বুধবার কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী বিরোধী নেতা সিদ্দারামাইয়ার ৭৫ তম জন্মবার্ষিকী উদযাপনের এক বিশাল সমাবেশে ভাষণ দেওয়ার সময় একথা বলেন।

এদিন রাহুল গান্ধী বলেন, "যদি আমরা একজন মার্কিন নাগরিককে জিজ্ঞাসা করি যে তারা আজ কর্ণাটক সম্পর্কে কী ভাবে, তারা আপনাকে বলবে রাজ্যটি অতীতে কখনও আজকের মতো হিংসার মুখোমুখি হয় নি। তারা আরও বলবে, কংগ্রেস যখন ক্ষমতায় ছিল তখন রাজ্যে সম্প্রীতি ছিল।"

রাহুল বলেন, কংগ্রেস যখন ক্ষমতায় ছিল তখন কেউ ভয় পায়নি। সমস্ত সম্প্রদায় সুখে একসাথে বসবাস করত। "ব্যবসার ক্ষেত্রে সম্প্রীতি এবং শান্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।" তিনি আরও বলেন, বিজেপি যখন কম্পিউটারকে উপহাস করছিল, প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধী তখন কর্ণাটককে সিলিকন ভ্যালি বানিয়েছিলেন।

ক্ষমতাসীন বিজেপিকে আক্রমণ করে রাহুল গান্ধী বলেন, গোটা রাজ্য দুর্নীতি দেখতে পাচ্ছে। "তারা (বিজেপি নেতারা) বাসভন্নের মূর্তির সামনে শপথ গ্রহণ করে এবং জনগণের কাছ থেকে চুরি করতে লিপ্ত হয়েছে। বাসভন্ন কখন বলেছিলেন যে আপনি চুরি করতে পারেন? তিনি বলেছিলেন যে তিনি যা বলেন তা করেন। বিজেপি ঠিক উল্টো করে।"

রাহুল গান্ধী বলেন, "আমরা কর্ণাটকের সংস্কৃতি, ভাষা এবং ঐতিহ্যে বিশ্বাস করি। কংগ্রেস দলের জন্য, আপনার (কর্ণাটক) সংস্কৃতি এবং ইতিহাস দেশের জন্য মৌলিক। বিজেপি রাজ্যের উপর একটি ধারণা চাপিয়ে দিতে চায়। তারা কর্ণাটককে উপনিবেশ করতে চায়। আমি আপনাকে বলতে পারি আমরা কর্ণাটককে আন্তর্জাতিক মানচিত্রে তুলে ধরব। কর্ণাটকের উন্নয়নে সাহায্য করুন।”

তিনি নোটবাতিল এবং জিএসটি কর্মসূচিকে জাতীয় বিপর্যয় হিসাবে চিহ্নিত করেন। তিনি বলেন, দরিদ্রদের কাছ থেকে অর্থ নিয়ে ৩ থেকে ৪ জন শিল্পপতিকে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। তিনি আরও বলেন, "কংগ্রেস যখন ক্ষমতায় ছিল, তখন আমরা কৃষকদের ৭২ হাজার কোটি টাকা দিয়েছিলাম। অথচ কৃষকদের কাছ থেকে চুরি করার জন্য বিজেপি তিনটি কৃষি আইন এনেছিল।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in