Karnataka: কালবুর্গির মেয়র নির্বাচনে কংগ্রেস জেডি(এস) জোটের সম্ভাবনা - চিন্তায় বিজেপি
এইচ ডি কুমারস্বামী, বাসবরাজ বোম্মাই, মল্লিকার্জুন খাড়গেফাইল ছবি, গ্রাফিক্স নিজস্ব

Karnataka: কালবুর্গির মেয়র নির্বাচনে কংগ্রেস জেডি(এস) জোটের সম্ভাবনা - চিন্তায় বিজেপি

৫৫আসনের কালবুর্গি সিটি করপোরেশনের নির্বাচনে ২৭টি আসন পেয়ে বিরোধী কংগ্রেস একক বৃহত্তম দল হয়েছে। এই প্রথম ২৩ টি আসন পেয়েছে বিজেপি।জেডিএস পেয়েছে ৪টি আসন। একটি আসনে জিতেছে নির্দল প্রার্থী।

শাসকদল বিজেপিকে চমকে দিয়ে কর্নাটকের কালবুর্গি করপোরেশনের মেয়র নির্বাচনে কংগ্রেসের হাত ধরার সিদ্ধান্ত নিতে চলেছে জেডি(এস)। জেডিএস তার নির্বাচিত প্রতিনিধিদের বেঙ্গালুরুতে ডেকে পাঠিয়ে আপাতত একটি রিসর্টে নিয়ে গিয়ে তুলেছে। কংগ্রেসকে জেডি(এস) সমর্থন দিলে বোর্ড গড়তে পারবে এই জোট।

৫৫আসনের কালবুর্গি সিটি করপোরেশনের নির্বাচনে ২৭টি আসন পেয়ে বিরোধী কংগ্রেস একক বৃহত্তম দল হয়েছে। এই প্রথম ২৩ টি আসন পেয়েছে বিজেপি।জেডিএস পেয়েছে ৪টি আসন। তুরুপের তাস এখন তাদেরই হাতে। একটি আসনে জিতেছে নির্দল প্রার্থী।

মনে করা হয়েছিল জেডিএসের সাহায্য নিয়ে বিজেপি সহজেই পুরসভার দখল পাবে।কিন্তু রাজ্যসভায় কংগ্রেসের নেতা মল্লিকার্জুন খাড়গে জেডিএস নেতা প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়ার সঙ্গে কথা বলার পরেই পরিস্থিতি পালটে যায়।

জেডিএস আগামী সোমবার বিধায়কদের বৈঠক ডেকেছে। সেখানে আলোচনার পরেই কংগ্রেসকে সমর্থনের কথা ঘোষণা করা হবে। দেবেগৌড়া তাঁর ছেলে প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামীকেও সেইমতো নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। কুমারস্বামী বিজেপিকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

কংগ্রেসের সঙ্গে জেডিএসের এই আঁতাত ২০২৩এ বিধানসভা নির্বাচনে জোট গড়ার পূর্বাভাস দিচ্ছে তো বটেই সেই সঙ্গে আসন্ন জেলা, তালুক পঞ্চায়েত এবং বিশেষ করে বৃহৎ বেঙ্গালুরু মহানগর পালিকা নির্বাচনে জোট হওয়ার ইঙ্গিতও দিচ্ছে।

কালবুর্গি এখন খাড়গে এবং মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের মধ্যে ইজ্জতের লড়াই হয়ে দাঁড়িয়েছে।

দেবেগৌড়া জানিয়েছেন খাড়গের মতো বোম্মাইও তাদের সমর্থন চেয়েছেন। তিনি ও কুমারস্বামী জানিয়েছেন তাঁরা তাঁদের নির্বাচিত জনপ্রতিনিধিদের মতামত অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in