সাম্প্রদায়িক হিংসায় মৃতদের পরিবারকে ২৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ কর্ণাটক সরকারের

গত পাঁচ বছরে বিভিন্ন সাম্প্রদায়িক দাঙ্গায় প্রাণ হারানো ৬ জনের পরিবারকে ২৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ ও পরিবারের সদস্যদের চাকরি দেওয়ার কথা ঘোষণা করলেন কর্ণাটকের নয়া মুখ্যমন্ত্রী সিদ্দারমাইয়া।
সাম্প্রদায়িক হিংসায় মৃতদের পরিবারকে ২৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ
সাম্প্রদায়িক হিংসায় মৃতদের পরিবারকে ২৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণছবি সংগৃহীত

ক্ষমতায় এসেই সাম্প্রদায়িক দাঙ্গায় নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিলেন কর্ণাটকের নয়া মুখ্যমন্ত্রী সিদ্দারমাইয়া। সোমবার গত পাঁচ বছরে বিভিন্ন সাম্প্রদায়িক দাঙ্গায় প্রাণ হারানো ৬ জনের পরিবারকে ২৫ লক্ষ টাকা ও পরিবারের এক সদস্যকে চাকরি দিলেন তিনি। প্রাক্তন বিজেপি সরকারকে কটাক্ষ করে তিনি বলেছেন, “আগের বিজেপি সরকার সাম্প্রদায়িক দাঙ্গায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া নিয়ে পক্ষপাতিত্ব করেছে।”

সোমবার কর্ণাটকের মুখ্যমন্ত্রী ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত কতজন মানুষ সাম্প্রদায়িক দাঙ্গায় প্রাণ হারিয়েছেন তাঁর একটি তালিকা প্রকাশ করেন। সেই তালিকা অনুযায়ী গত পাঁচ বছরে গোটা রাজ্যে বিভিন্ন সাম্প্রদায়িক হিংসাত্মক ঘটনায় প্রাণ হারিয়েছেন মোট ৬ জন। যার মধ্যে রয়েছেন দীপক রাও (২০১৮ সালের ৩ জানুয়ারী), মাসুদ (২০২২ সালের ১৯ জুলাই), মহম্মদ ফজিল (২০২২ সালের ২৮ জুলাই), আব্দুল জলিল (২০২২ সালের ২৪ ডিসেম্বর), ইদ্রিশ পাশা (২০২৩ সালের ৩১ মার্চ) এবং শমীর (২০২২ সালের ১৭ জানুয়ারি)।

মুখ্যমন্ত্রী সিদ্দারমাইয়া জানিয়েছেন, “এমন অপ্রীতিকর মৃত্যুর ঘটনা যাতে ভবিষ্যতে আর না ঘটে সেদিকে এবার থেকে বিশেষ নজর রাখা হবে।” প্রসঙ্গত, সাড়ে পাঁচ বছর আগে যখন ২০১৮ সালের ৩ জানুয়ারি দীপক রাওকে কুপিয়ে খুন করা হয় তখন কর্ণাটকের মুখ্যমন্ত্রী ছিলেন এই সিদ্দারমাইয়াই। বাকি পাঁচজন অবশ্য বিজেপি শাসনকালেই প্রাণ হারিয়েছেন।

প্রাক্তন বিজেপি সরকারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ করে এদিন সিদ্দারমাইয়া জানিয়েছেন, “এর আগের সরকার শুধুমাত্র দু'জন মৃতের পরিবারকে ক্ষতিপূরণ ও চাকরি দিয়েছিলেন। তাঁরা হলেন দক্ষিণ কানাড়া জেলার বিজেপি নেতা প্রবীণ নেত্তার ও শিভামোজ্ঞা শহরের এক বজরং দল কর্মী হর্ষ। প্রবীণ নেত্তার যখন খুন হন তখন আগের মুখ্যমন্ত্রী (বাসভরাজ বোম্মাই) তাঁর বাড়িতে যান এবং ক্ষতিপূরণ দেন। কিন্তু বাকিরাও এই ক্ষতিপূরণের সমান অধিকারী। প্রবীণ নেত্তারের মতো মাসুদ ও ফজিলের বাড়িতেও যাওয়া উচিত ছিল তাঁর। কেন তিনি বাকিদের পরিবারকেও ক্ষতিপূরণ ও চাকরি দেননি?”

তিনি আরও বলেন, “পূর্ব বিজেপি সরকার সকল মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দেননি। তাই আজ আমরা সেই পরিবারগুলির প্রতি সঠিক বিচার করছি। পাশাপাশি কথা দিচ্ছি, প্রত্যেকটি ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করা হবে এবং দোষীদের নিশ্চয়ই শাস্তি হবে।” তাঁর আরও বক্তব্য, “আমরা ৬ জনের পরিবারকেই চাকরি ও ক্ষতিপূরণ দিচ্ছি কারণ, সরকারের কাছে সবাই সমান। সরকার তার জনগণের সঙ্গে পক্ষপাতিত্ব করতে পারে না। আগের বিজেপি সরকার এই ভুল করেছিল, যার সংশোধন করছি আমরা।”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in