Karnataka: দুর্নীতি মামলায় বিপাকে BJP নেতা ইয়েদুরাপ্পা - FIR দায়ের করার নির্দেশ আদালতের

বিজেপি নেতা ইয়েদুরাপ্পা ও তাঁর পরিবারের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হন টি জে আব্রাহাম নামে এক ব্যক্তি।
বিএস ইয়েদুরাপ্পা
বিএস ইয়েদুরাপ্পাফাইল চিত্র - সংগৃহীত

বিপাকে কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা BJP নেতা বি এস ইয়েদুরাপ্পা (B S Yediyurappa)। বুধবার, অতিরিক্ত নগর ও দায়রা আদালত এক দুর্নীতি মামলায় ইয়েদুরাপ্পা ও তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে এফআইআর (FIR) দায়ের করার নির্দেশ দিয়েছে।

জানা যাচ্ছে, বিজেপি নেতা ইয়েদুরাপ্পা ও তাঁর পরিবারের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হন টি জে আব্রাহাম নামে এক ব্যক্তি। বুধবার, সেই মামলায় ইয়েদুরাপ্পার ও তাঁর পরিবারের বিরুদ্ধে FIR এর পাশাপাশি তদন্তের নির্দেশ দিয়েছে আদালত।

গত ৭ সেপ্টেম্বর, কর্নাটক হাইকোর্ট নির্দেশ দিয়েছিল- ইয়েদুরাপ্পার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের শুনানি হবে বিশেষ আদালতে। কিন্তু, ৮ সেপ্টেম্বর নিম্ন আদালতে ইয়েদুরাপ্পার বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ হয়ে যায়। কারণ, অভিযোগকারী টি জে আব্রাহামের অভিযোগকে অনুমোদন দেননি কর্ণাটকের রাজ্যপাল।

এপ্রসঙ্গে হাইকোর্ট জানিয়েছে, অভিযোগকারী রাজ্যপালের থেকে অনুমোদন নেওয়া উপযুক্ত কর্তৃপক্ষ নন। আর তারপরে, বুধবার আদালতের এই নির্দেশ কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রীর অস্বস্তি বাড়াল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

আদালতে ঠিক কি অভিযোগ করা হয়েছে?

ইয়েদুরাপ্পা মুখ্যমন্ত্রী থাকাকালীন তিনি ও তাঁর পরিবারের সদস্যরা বেঙ্গালুরু উন্নয়ন কর্তৃপক্ষ (BDA)-এর ঠিকা পাইয়ে দেওয়ার বিনিময়ে ঘুষ নিয়েছেন।

অভিযোগকারী আব্রাহাম জানান, চন্দ্রকান্ত রামালিঙ্গমের মালিকাধীন সংস্থা রামালিঙ্গম কনস্ট্রাকশন কোম্পানি প্রাইভেট লিমিটেডের পক্ষে BDA-র তরফে ওয়ার্ক অর্ডার ইস্যু করা হয়েছিল। ঘুষের বিনিময়ে রামালিঙ্গম এই কাজের বরাত পেয়েছেন বলে দাবি করেছেন আব্রাহাম।

এদিকে, আদালতের নির্দেশ সামনে আসার পরে ইয়েদুরাপ্পা বলেন, তিনি বিচার বিভাগের উপর পূর্ণ আস্থা রাখেন। তিনি জানান, ‘এসব অভিযোগের কোনো সত্যতা নেই। আমি এসব (মামলা) থেকে বেরিয়ে আসব। এসব বিষয় স্বাভাবিক, আমি এতে মাথা ঘামাই না।’

তার বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র হচ্ছে কি না? জবাবে ইয়েদুরাপ্পা বলেন, ‘অবশ্যই’।

জানা যাচ্ছে, ইয়েদুরাপ্পা ছাড়াও তাঁর ছেলে তথা বিজেপির রাজ্য সহ-সভাপতি বি ওয়াই বিজয়েন্দ্র, তাঁর নাতি শশীধর মারাদি, জামাই সঞ্জয় শ্রী, ব্যবসায়ী চন্দ্রকান্ত রামালিঙ্গম, তৎকালীন বিধায়ক ও বেঙ্গালুরু উন্নয়ন কর্তৃপক্ষের (BDA) চেয়ারম্যান এস টি সোমাশেখর, আইএএস অফিসার জি সি প্রকাশ, কে রবি এবং বীরুপাক্ষের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে।

বিএস ইয়েদুরাপ্পা
Uttar Pradesh: যোগীরাজ্যে দুই দলিত নাবালিকাকে গণধর্ষণ করে খুনের অভিযোগ, গ্রেফতার ৬

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in