Karnataka: বি এস ইয়েদুরিয়াপ্পার স্থলাভিষিক্ত হচ্ছেন বাসবরাজ সোমাপ্পা বোম্মাই

মঙ্গলবার এক বেসরকারি হোটেলে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্বের উপস্থিতিতে বিধায়কদলের বৈঠক অনুষ্ঠিত হয়। দলের কেন্দ্রীয় নেতৃত্বের পক্ষে বৈঠকে উপস্থিত ছিলেন জি কিষাণ রেড্ডি এবং ধর্মেন্দ্র প্রধান।
Karnataka: বি এস ইয়েদুরিয়াপ্পার স্থলাভিষিক্ত হচ্ছেন বাসবরাজ সোমাপ্পা বোম্মাই
মুখ্যমন্ত্রী নির্বাচিত হবার পর দলীয় নেতৃত্বের সঙ্গে বাসবরাজ বোম্মাইছবি বি এস ইয়েদুরিয়াপ্পার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কর্ণাটকে বি এস ইয়েদুরিয়াপ্পার স্থলাভিষিক্ত হচ্ছেন বাসবরাজ সোমাপ্পা বোম্মাই। রাজ্য বিধায়কদলের বৈঠকে বাসবরাজ বোম্মাইয়ের নাম সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। উত্তর কর্ণাটকের এই লিঙ্গায়েত নেতা রাজ্যের ৩০ তম মুখ্যমন্ত্রী হচ্ছেন।

মঙ্গলবার এক বেসরকারি হোটেলে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্বের উপস্থিতিতে বিধায়কদলের বৈঠক অনুষ্ঠিত হয়। দলের কেন্দ্রীয় নেতৃত্বের পক্ষে বৈঠকে উপস্থিত ছিলেন জি কিষাণ রেড্ডি এবং ধর্মেন্দ্র প্রধান। এই বৈঠকে বাসবরাজ বোম্মাইয়ের নাম প্রস্তাব করেন বিদায়ী মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরিয়াপ্পা। আগামীকাল বেলা ৩.২০ মিনিটে তিনি মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

১৯৬০ সালের ২৮ জানুয়ারি জন্মগ্রহণ করেন বাসবরাজ সোমাপ্পা বোম্মাই। এর আগে তিনি ইয়েদুরিয়াপ্পা সরকারের একাধিক গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। যার মধ্যে আছে স্বরাষ্ট্রদপ্তর, আইন, সংসদ বিষয়ক দপ্তর। এছাড়াও তিনি রাজ্যের জল সম্পদ এবং কো অপারেশন মন্ত্রী হিসেবে কাজ করেছেন। ইয়েদুরিয়াপ্পা ঘনিষ্ঠ হওয়া সত্ত্বেও বি এস যখন বিজেপি ছেড়ে কেজেপি গঠন করেছিলেন সেই সময় বোম্বাই বিজেপির সঙ্গেই ছিলেন।

কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং জনতা দলের নেতা এস আর বোম্মাইয়ের সন্তান বাসবরাজ ২০০৮ সালে জনতা দল ছেড়ে বিজেপিতে যোগ দেন। বিজেপিতে যোগ দেবার সময় থেকেই তিনি ইয়েদুরিয়াপ্পা ঘনিষ্ঠ।

পেশাগত ভাবে একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার এবং শিল্পপতি বোম্মাই জনতা দলের হয়ে রাজনীতির ময়দানে পা রাখেন। ১৯৯৮ এবং ২০০৪ সালে তিনি জনতা দলের হয়ে তিনি বিধান পরিষদে নির্বাচিত হন।

২০০৮ সালের ফেব্রুয়ারিতে বিজেপিতে যোগ দেবার পর তিনি হাভেরী জেলার শিগগাঁও কেন্দ্র থেকে বিধানসভায় নির্বাচিত হন। নিজের বিধানসভা ক্ষেত্রে সেচের কাজে ১০০ শতাংশ পাইপলাইনের ব্যবহার করে তিনি কৃষিক্ষেত্রে বিশেষ দক্ষতার পরিচয় দেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in