Karnataka: বাতিল ৫০০ ও ১০০০ টাকার নোটে ১.৯২ কোটি টাকা বাজেয়াপ্ত, গ্রেপ্তার ৩

ম্যাঙ্গালুরুর পুলিশ কমিশনার এন শশী কুমার জানিয়েছেন, একটি গাড়ি করে বাতিল হওয়া ৫০০ এবং ১০০০ টাকার নোট নিয়ে যাওয়ার সময় অভিযুক্তদের আটক করা হয়েছে।
ম্যাঙ্গালুরুতে বাজেয়াপ্ত টাকা
ম্যাঙ্গালুরুতে বাজেয়াপ্ত টাকাছবি ডেকান হেরাল্ডের সৌজন্যে

২০১৬ সালে বাতিল হয়ে যাওয়া ৫০০ এবং ১০০০ টাকার নোটে মোট ১.৯২ কোটি টাকা উদ্ধার করলো কর্ণাটক পুলিশ। এই পরিমাণ টাকার সঙ্গেই তিন ব্যক্তিকেও আটক ক্রেছে দক্ষিণ কান্নাডা জেলার পুলিশ।

পুলিশ সূত্র অনুসারে, ধৃতদের নাম জাবির, হাম্মাব্বা এবং দীপক কুমার। এঁরা সকলেই ম্যাঙ্গালুরুর বাসিন্দা। জানা গেছে ধৃত দীপক কুমারের ড্রাইভার হিসেবে কাজ করতো জাবির এবং হাম্মাব্বা। পেশাগত ভাবে ইলেক্ট্রিকাল কন্ট্রাকটর হিসেবে পরিচিত দীপক কুমার।

ম্যাঙ্গালুরুর পুলিশ কমিশনার এন শশী কুমার জানিয়েছেন, একটি গাড়ি করে বাতিল হওয়া ৫০০ এবং ১০০০ টাকার নোট নিয়ে যাওয়ার সময় অভিযুক্তদের আটক করা হয়েছে। প্রাথমিক তদন্ত থেকে জানা গেছে, এই টাকা আনা হচ্ছিলো চিত্রদুর্গা এবং শিবমোগগা জেলা থেকে। বাজেয়াপ্ত টাকার মোট মূল্যের ২০ শতাংশ কমিশনে অভিযুক্তরা কোনো ব্যক্তির কাছ থেকে টাকাগুলি নিয়েছিলো।

ধৃতরা পুলিশকে জানিয়েছে, এখনও অনেক ব্যাঙ্ক পুরোনো কারেন্সি নোট তাদের মোট মূল্যের থেকে ৫০ শতাংশ কম মূল্যে গ্রহণ করে। পুলিশ জানিয়েছে এঁদের স্পেসিফায়েড ব্যাঙ্ক নোটস (সিজেশন অফ লায়বিলিটিস) অ্যাক্ট ২০১৭ অনুসারে গ্রেপ্তার করা হয়েছে।

শশী কুমার জানিয়েছেন, যদি কোনো ব্যক্তির কাছে বাতিল হওয়া পুরোনো নোট থাকলে তাঁর ৫০ হাজার টাকা জরিমানা হতে পারে। এছাড়াও তাঁর কাছ থেকে যত পরিমাণ অর্থ উদ্ধার হবে তার পাঁচ গুণ জরিমানা করা হতে পারে।

এই বিপুল অঙ্কের টাকা কোথা থেকে ধৃতরা সংগ্রহ করেছে এবং কোথায় নিয়ে যাচ্ছিলো তা জানার চেষ্টা করছে পুলিশ। কমিশনার শশী কুমার এক আবেদনে জানিয়েছেন, পুরোনো নোট ব্যাঙ্কে বদল করা হচ্ছে বা বিক্রি হচ্ছে বলে কেউ জানালেও সেই ফাঁদে পা দেবেন না।

(Except for the headline, this story has not been edited by People's Reporter staff and is translated and published from a syndicated feed.)

ম্যাঙ্গালুরুতে বাজেয়াপ্ত টাকা
Demonetisation: নোটবাতিলের পাঁচ বছর পর - ঘোষণা এবং বাস্তব

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in