Karnal: কৃষকদের অবস্থান তৃতীয় দিনে - দাবি পূরণ না হওয়া পর্যন্ত চলবে বিক্ষোভ - কৃষক নেতৃত্ব

হরিয়ানার কার্নালে কৃষকদের বিক্ষোভ আন্দোলন তৃতীয় দিনে পা দিলো। এসডিএম আয়ুশ সিনহার শাস্তির দাবিতে গত তিন দিন ধরে কার্নাল-এর মিনি সেক্রেটারিয়েটের বাইরে বিক্ষোভ অবস্থান করছেন বিক্ষুব্ধ কৃষকরা।
Karnal: কৃষকদের অবস্থান তৃতীয় দিনে - দাবি পূরণ না হওয়া পর্যন্ত চলবে বিক্ষোভ - কৃষক নেতৃত্ব
কার্নালে কৃষকদের অবস্থান বিক্ষোভছবি রাকেশ টিকায়েত-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

হরিয়ানার কার্নালে কৃষকদের বিক্ষোভ আন্দোলন তৃতীয় দিনে পা দিলো। এসডিএম আয়ুশ সিনহার শাস্তির দাবিতে গত তিন দিন ধরে কার্নাল-এর মিনি সেক্রেটারিয়েটের বাইরে বিক্ষোভ অবস্থান করছেন বিক্ষুব্ধ কৃষকরা। হরিয়ানা প্রশাসনের সঙ্গে দু’দফায় আলোচনা ব্যর্থ হবার পর কৃষক সংগঠনের পক্ষ থেকে দিল্লির মত কার্নালেও বিক্ষোভ চালিয়ে যাবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই লড়াইকে আত্মসম্মানের লড়াই বলে অভিহিত করেছেন কৃষকরা।

গত ২৮ আগস্ট কৃষকদের বিক্ষোভ আন্দোলনে লাঠিচার্জের নির্দেশ দিয়েছিলেন এসডিএম আয়ুশ সিনহা। ওইদিন ভাইরাল হওয়া এক ভিডিওতে পুলিশের উদ্দেশ্যে তাঁকে মেরে কৃষকদের মাথা ভেঙে দিতে নির্দেশ দিতে দেখা যায়। এই ঘটনায় আহত এক কৃষক সুশীল কাজলের পরদিন সকালে মৃত্যু হয়। এরপরেই ওই এসডিএম-এর শাস্তির দাবিতে সরব হয় কৃষক সংগঠন।

গত বুধবার কার্নালে বিক্ষোভ জমায়েতের পর এক কৃষক প্রতিনিধিদল দেখা করতে যায় হরিয়ানার প্রশাসনিক কর্তাদের সঙ্গে। সেই আলোচনা ভেস্তে যাবার পর ওইদিনই কৃষক সংগঠনের পক্ষ থেকে কার্নালের সেক্টর ১২-র মিনি সেক্রেটারিয়েটের সামনে অবস্থান বিক্ষোভ শুরু করা হয়।

কার্নালের সেক্টর ১২-র মিনি সেক্রেটারিয়েটের সামনে গত তিনদিন ধরে ধর্না মঞ্চ তৈরি করে অবস্থান করছেন কৃষকরা। হরিয়ানা সরকারের পক্ষ থেকে এর ফলে সরকারি কাজকর্মে বাধা আসতে পারে বলে আশংকা প্রকাশ করা হলেও কৃষক সংগঠনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে সরকারি কাজকর্মে কোনো বাধা দেওয়া হবেনা।

ওই অঞ্চলে ৪০টি সরকারি দপ্তর, ১০টি ইন্সিওরেন্স কোম্পানী, ১৫টি ব্যাঙ্ক এবং ৪০টি প্রাইভেট অফিস আছে। প্রতিদিন এই অঞ্চলে কয়েক হাজার মানুষ যাতায়াত করেন। কৃষক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, যতক্ষণ না তাঁদের দাবি পূরণ হবে ততক্ষণ পর্যন্ত এই অবস্থান বিক্ষোভ চলবে।

- With inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in