JNU: আড়াই বছর আগের বিক্ষোভের ঘটনায় ছাত্র সংসদের সভাপতি ঐশী সহ একাধিক শিক্ষার্থীকে শো-কজ

২০১৮র ৫ ডিসেম্বর বোর্ড অফ স্টাডিজের বৈঠকে ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখান ঐশীরা। এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বিঘ্নিত হয়েছে, স্বাভাবিক পঠন-পাঠন ব্যাহত হয়েছে বলে অভিযোগ জেএনউ কর্তৃপক্ষের
JNU: আড়াই বছর আগের বিক্ষোভের ঘটনায় ছাত্র সংসদের সভাপতি ঐশী সহ একাধিক শিক্ষার্থীকে শো-কজ
ফাইল ছবি, ঐশী ঘোষের ফেসবুক থেকে সংগৃহীত

প্রায় আড়াই বছর আগের দেখানো বিক্ষোভের ঘটনায় জেএনউ ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষ সহ আরও কয়েকজন ছাত্রছাত্রীকে শো-কজ নোটিশ পাঠাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ২০১৮ সালের ৫ ডিসেম্বর বোর্ড অফ স্টাডিজের বৈঠকে ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছিলেন ঐশীরা। এই ঘটনার ফলে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বিঘ্নিত হয়েছে এবং স্বাভাবিক পঠন-পাঠন ব্যাহত হয়েছে এমনই অভিযোগ জেএনউ কর্তৃপক্ষের।

গত ১১ জুন বিশ্ববিদ্যালয়ের তরফে উপযুক্ত কারণ চেয়ে নোটিশ পাঠানো হয়েছে ঐশীদের। আগামী ২১ জুনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে তাঁদের।

নোটিশে শিক্ষার্থীদের উদ্দেশ্যে করে বলা হয়েছে, ‘নির্দিষ্ট সময়ের মধ্যে জবাব দিতে ব্যর্থ হলে ধরে নেওয়া হবে যে নিজেদের পক্ষে আপনাদের কিছু বলার নেই। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপনাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে পারবে।’

ঘটনার তিন বছর পর নোটিশ পাঠানো প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের চিফ প্রক্টর রজনীশ কুমার মিশ্র বলেন, "২০২০ সালে মহামারী পরিস্থিতি তৈরী হওয়ায় বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কাজ এতো দিন বন্ধ ছিল। তাই এখন জবাবদিহি করা হয়েছে।"

যদিও ঐশী ঘোষের পাল্টা অভিযোগ, করোনা পরিস্থিতির কারণে স্কলারশিপ দেওয়া বন্ধ রেখেছে বিশ্ববিদ্যালয়। প্রথম বর্ষের পড়ুয়াদের হোস্টেল বন্টন করা হচ্ছে না। একাধিক প্রশাসনিক অফিস বন্ধ রয়েছে ফলে হাজার হাজার শিক্ষার্থী সমস‍্যার সম্মুখীন হচ্ছেন। সেগুলোর সমাধান না করে পড়ুয়াদের ভয় দেখানো ও শাস্তি দেওয়ার কাজ করছে কর্তৃপক্ষ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.