গুজরাট গণহত্যা ও মোদীকে নিয়ে BBC-র তথ্যচিত্র দেখানোয় নিষেধাজ্ঞা JNU কর্তৃপক্ষের

JNU কর্তৃপক্ষের দাবি, তথ্যচিত্র দেখানো হলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে শান্তি ও সম্প্রীতি বজায় থাকবে না। তাই তথ্যচিত্রটি দেখানো যাবে না।
JNU-তে নিষিদ্ধ হল মোদীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র
JNU-তে নিষিদ্ধ হল মোদীকে নিয়ে বিবিসির তথ্যচিত্রগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

গুজরাটে গণহত্যা ও নরেন্দ্র মোদীকে নিয়ে বিবিসি যে তথ্যচিত্র তৈরি করেছে তা দেখানো হবে না জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে (JNU)। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে তথ্যচিত্রের প্রদর্শন বন্ধের জন্য নোটিশ দেওয়া হয়েছে। তথ্যচিত্রটি আজ স্ক্রিনিং হওয়ার কথা ছিল।

নরেন্দ্র মোদীকে নিয়ে বানানো ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (BBC) তথ্যচিত্র "ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন"-র ওপর আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। জেএনইউ পড়ুয়াদের একাংশ বিশ্ববিদ্যালয়ে ওই তথ্যচিত্র প্রদর্শনের আয়োজন করে।

এই নিয়ে জেএনইউ কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি জারি করে বলেছে, কিছু ছাত্র বিশ্ববিদ্যালয়ে মঙ্গলবার তথ্যচিত্রটি দেখানোর আয়োজন করেছিল। যা কলেজ কর্তৃপক্ষের নজরে আসে। কিন্তু অনুষ্ঠানের কোনো অনুমতি নেওয়া হয়নি। এই তথ্যচিত্র দেখানো হলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে শান্তি ও সম্প্রীতি বজায় থাকবে না। তাই তথ্যচিত্রটি দেখানো যাবে না। তারপরেও যদিও কোনোভাবে তথ্যচিত্রটি স্ক্রিনিং হয়, তাহলে ওই পড়ুয়াদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করবে বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, গত মঙ্গলবার (১৭ জানুয়ারি), ব্রিটিশ সংবাদ মাধ্যম BBC-তে প্রকাশ পায় 'দ্য মোদী কোয়েশ্চেন-১' নামে একটি তথ্যচিত্র। ১ ঘণ্টার ওই তথ্যচিত্রে ২০০২ সালে গুজরাট গণহত্যায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা তুলে ধরা হয়েছে। বিবিসি’র এই তথ্যচিত্রের প্রচার ভারতে আটকে দেয় ট্যুইটার (Twitter) এবং ইউটিউব (YouTube)।

সূত্রের খবর, কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রক ট্যুইটার এবং ইউটিউবকে বিবিসির তথ্যচিত্রের প্রথম পর্বটি ব্লক করতে বলেছে, যেখানে গুজরাটের দাঙ্গা নিয়ে ব্রিটেনের একটি তদন্তকারী দলের গোপন রিপোর্ট তুলে ধরা হয়েছে। যে গোপন রিপোর্ট ব্রিটিশ সরকারকে পাঠিয়েছিল তদন্ত দলটি। যদিও, সেই রিপোর্ট প্রকাশ করেনি ব্রিটেন। রিপোর্টের একটি অংশে বলা হয়েছিল, 'অপরাধীদের শাস্তি দেওয়া হবে না, জানা ছিল। সে কারণেই এমন ভয়ঙ্কর কাণ্ড হতে পেরেছে।'

JNU-তে নিষিদ্ধ হল মোদীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র
মোদীকে নিয়ে BBC-র 'নিষিদ্ধ' তথ্যচিত্র দেখানো হল হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে, উত্তেজনা তুঙ্গে
JNU-তে নিষিদ্ধ হল মোদীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র
'লাদাখে সব ঠিকঠাক নেই, পদক্ষেপ নিন', প্রধানমন্ত্রীর কাছে কাতর আর্জি ‘ব়্যাঞ্চো’র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in