Jitan Ram Manjhi: ভগবান রাম কাল্পনিক চরিত্র - ফের বিতর্ক উসকে দিলেন জিতন রাম মাঝি

আম্বেদকর জয়ন্তী উপলক্ষে জামুই জেলার সিকান্দ্রায় HAM বিধায়ক প্রফুল কুমার মাঝি আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে মাঝি বলেন: "আমি বিশ্বাস করি না রাম একজন ঈশ্বর ছিলেন। রাম একটি কল্পিত চরিত্র।
জিতন রাম মাঝি
জিতন রাম মাঝিফাইল চিত্র - সংগৃহীত

হিন্দুস্তানি আওয়াম মোর্চা (এইচএএম)-র সভাপতি এবং বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝি আবারও রামকে নিয়ে বিতর্ক উসকে দিলেন।

বৃহস্পতিবার আম্বেদকর জয়ন্তী উপলক্ষে জামুই জেলার সিকান্দ্রায় এইচএএম বিধায়ক প্রফুল কুমার মাঝি আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে মাঝি বলেন: "আমি বিশ্বাস করি না রাম একজন ঈশ্বর ছিলেন। রাম একটি কল্পিত চরিত্র। তুলসীদাস এবং বাল্মীকি তাদের বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য এই চরিত্র তৈরি করেছিলেন।"

গত বছরের ২২শে সেপ্টেম্বর, মাঝি ভগবান রামকে একটি ঐতিহাসিক ব্যক্তিত্ব বলে অভিহিত করার পরে বিতর্ক শুরু হয়ে। সেবারও মাঝি জানিয়েছিলেন রাম পৌরাণিক গল্পের একটি চরিত্র মাত্র।

সিকান্দ্রার অনুষ্ঠানে, মাঝি আরও বলেন: "যারা অন্যের বাড়িতে পূজা করে তারা বড় লোক হয় না। তফসিলি জাতি এবং উপজাতির মানুষদের উচিৎ তাঁদের বাড়িতে পূজা বন্ধ করে দেওয়া। ব্রাহ্মণরা মাংস খায়, মদ্যপান করে এবং মিথ্যা কথা বলে। আপনার বাড়িতে পূজার জন্য ব্রাহ্মণদের ডেকে এনে আপনি ধর্মীয় যোগ্যতা অর্জন করতে পারবেন না। আসলে, আপনি এইভাবে পাপ লাভ করেন।"

মাঝির মন্তব্যের প্রতিক্রিয়ায়, আরজেডি রাজ্য ইউনিটের প্রধান জগদানন্দ সিং বলেছেন: "আমি বুঝতে পারছি না কেন মাঝি বারবার ভগবান রামকে নিয়ে বিবৃতি দিচ্ছেন। আমরা ভগবান রামকে পূজা করি। তিনি মহাবিশ্বের স্রষ্টা। কেন কিছু মানুষ বিতর্ক সৃষ্টি করতে তাঁর নাম ব্যবহার করে এবং সমাজে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ায়?

সিং আরও বলেন, "আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে কেউ তাকে (মাঝি) গেরুয়া ব্রিগেডকে টার্গেট করতে এমন কথা বলতে বলছেন।"

জিতন রাম মাঝি
ভোটের আগে দলিত বাড়িতে খেতে যাওয়া নেতারাই অন্যসময় দলিতদের মুখের গ্রাস কেড়ে খায়: জিতন রাম মাঝি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in