Jharkhand: সরকারি চাকরিতে ৭৭% সংরক্ষণের প্রস্তাবে সায় হেমন্ত সোরেন সরকারের!

সূত্রের খবর, স্থানীয় তফসিলি জাতি (SC)-র সংরক্ষণের মাত্রা ১০% থেকে বাড়িয়ে ১২% এবং তপশিলি উপজাতি (ST)-র সংরক্ষণের মাত্রা ২৬% থেকে বাড়িয়ে ২৮% করার প্রস্তাব নেওয়া হয়েছে মন্ত্রিসভায়।
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনফাইল ছবি সংগৃহীত

সরকারি চাকরীতে ৭৭ শতাংশ সংরক্ষনের পক্ষে ঝাড়খণ্ড সরকার। বুধবার, মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের তপশিলি জাতি (SC), তপশিলি উপজাতি (ST), অনগ্রসর শ্রেণী (BC), অন্যান্য অনগ্রসর শ্রেণী (OBC) এবং অর্থনৈতিকভাবে দুর্বল (EWC) শ্রেণীর মানুষের জন্য সরকারি চাকরিতে ৭৭% সংরক্ষণের প্রস্তাবে সম্মতি জানিয়েছেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন।

সূত্রের খবর, স্থানীয় তফসিলি জাতি (SC)-র সংরক্ষণের মাত্রা ১০% থেকে বাড়িয়ে ১২% এবং তপশিলি উপজাতি (ST)-র সংরক্ষণের মাত্রা ২৬% থেকে বাড়িয়ে ২৮% করার প্রস্তাব নেওয়া হয়েছে মন্ত্রিসভায়।

এছাড়া, অত্যন্ত অনগ্রসর শ্রেণী (EBC)-র জন্য ১৫% সংরক্ষণ, অন্যান্য অনগ্রসর শ্রেণী (OBC)-র জন্য ১২% সংরক্ষণ, এবং অর্থনৈতিকভাবে দুর্বল (EWC) শ্রেণীর জন্য ১০% সংরক্ষণ করার পক্ষে মত দিয়ে হেমন্ত সোরেনের মন্ত্রিসভা।

পরিষদীয় সচিব বন্দনা দাদেল জানিয়েছেন, ‘এসসি, এসটি, অনগ্রসর শ্রেণী, অন্যান্য অনগ্রসর শ্রেণী এবং অর্থনৈতিকভাবে দুর্বল অংশকে ৭৭% সংরক্ষণের আওতায় আনতে ‘ঝাড়খণ্ড রিজার্ভেশন অফ ভ্যাকান্সি ইন পোস্টস অ্যান্ড সার্ভিসেস অ্যাক্ট, ২০০১'-এ সংশোধনের জন্য রিজার্ভেশন বিল আনার পক্ষে সম্মতি জানিয়েছে মন্ত্রিসভা।’

জানা যাচ্ছে, ইতিমধ্যেই বিধানসভায় এই বিল পাশ করানোর তোড়জোড় শুরু করেছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ও কংগ্রেসের সরকার। আইন পাশ হলে তা সম্মতির জন্য পাঠানো হবে রাষ্ট্রপতির কাছে। কারণ সংরক্ষণ সংক্রান্ত এই সিদ্ধান্ত কার্যকর করতে হলে রাষ্ট্রপতির অনুমতি প্রয়োজন।

একইসঙ্গে জানা যাচ্ছে, ঝাড়খণ্ডের স্থানীয় বাসিন্দাদের চিহ্নিত করতে ১৯৩২-এর জমি রেকর্ড ব্যবহার করার প্রস্তাবে সম্মতি দিয়েছে সোরেনের নেতৃত্বাধীন সরকার।

সরকারের তরফ থেকে বলা হয়েছে, আদিবাসীদের দাবির পটভূমিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ১৯৩২-এ ব্রিটিশ সরকার কর্তৃক পরিচালিত সর্বশেষ ভূমি জরিপ স্থানীয়দের সংজ্ঞায়িত করার ভিত্তি হিসেবে ব্যবহার করা হবে।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন
Uttar Pradesh: যোগীরাজ্যে দুই দলিত নাবালিকাকে গণধর্ষণ করে খুনের অভিযোগ, গ্রেফতার ৬

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in