Naresh Goyal: ৫৩৮ কোটি টাকা ব্যাঙ্ক জালিয়াতি মামলায় গ্রেফতার Jet Airways-এর প্রতিষ্ঠাতা

কানাড়া ব্যাঙ্কের অভিযোগ, তারা জেট এয়ারওয়েজকে ৮৪৮.৮৬ কোটি টাকার ঋণ মঞ্জুর করে। কিন্তু এখনও ৫৩৮.৬২ কোটি টাকা বকেয়া রয়েছে। সিবিআই জানিয়েছে, ২০২১ সালের ২৯ জুলাই অ্যাকাউন্টটিকে ‘জাল’ বলে ঘোষণা করা হয়েছে।
নরেশ গোয়েল
নরেশ গোয়েলফাইল ছবি

আর্থিক দুর্নীতির মামলায় শুক্রবার জেট এয়ারওয়েজের প্রতিষ্ঠাতা নরেশ গোয়েলকে গ্রেফতার করল ইডি। কানাড়া ব্যাঙ্কের সঙ্গে প্রায় ৫৩৮ কোটি টাকার জালিয়াতি মামলায় তাঁকে গ্রেফতার করা হয়েছে। ইতিমধ্যেই তাঁকে প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (PMLA)-এর আওতায় হেফাজতে নেওয়া হয়েছে বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর।

শুক্রবার গভীর রাতে গ্রেফতার করা হয়েছে বিমান পরিষেবা সংস্থা জেট এয়ারওয়েজ-এর প্রতিষ্ঠাতা গোয়েলকে। মুম্বইয়ে সংস্থার দফতরে দীর্ঘ জিজ্ঞাসাবাদের পরেই তাঁকে হেফাজতে নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে ইডি সূত্রে। শনিবার ৭৪ বছর বয়সী গোয়েলকে বিশেষ PMLA আদালতে হাজির করিয়ে সেখানেই ইডির তরফে তাঁর হেফাজত চেয়ে আবেদন করা হবে বলে জানা গিয়েছে।

জেট এয়ারওয়েজ, নরেশ গোয়েল, তাঁর স্ত্রী অনিতা এবং কোম্পানির কয়েকজন প্রাক্তন অধিকর্তার বিরুদ্ধে অন্য আর এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা CBI-এর করা এফআইআর-এর পরেই এই আর্থিক দুর্নীতি মামলায় তদন্তের দায়িত্ব পায় ইডি। এফআইআরে কানাড়া ব্যাঙ্কের সঙ্গে ৫৩৮ কোটি টাকার জালিয়াতির অভিযোগ করা হয়। ব্যাঙ্কের তরফে অভিযোগ জানানোর পরেই এফআইআর করে সিবিআই। তদন্তের স্বার্থে গত জুলাই মাসে এই মামলার সঙ্গে যুক্ত গোয়েল ও অন্যান্য অভিযুক্তদের বিরুদ্ধে তল্লাশি অভিযানও চালায় ইডি।

কানাড়া ব্যাঙ্কের তরফ থেকে সিবিআইয়ের কাছে দায়ের করা অভিযোগে জানানো হয়, তারা জেট এয়ারওয়েজ (ইন্ডিয়া) লিমিটেডকে (JIL) ৮৪৮.৮৬ কোটি টাকার ঋণ মঞ্জুর করে। কিন্তু সেই বিশাল পরিমাণ ঋণের মধ্যে এখনও ৫৩৮.৬২ কোটি টাকা বকেয়া রয়েছে। সিবিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, ২০২১ সালের ২৯ জুলাই অ্যাকাউন্টটিকে ‘জাল’ বলে ঘোষণা করে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, ২০১৯ সালের এপ্রিল মাসে কোম্পানির কোষাগারে অর্থের ঘাটতি পড়ায় পরিষেবা বন্ধ করে দেয় জেট এয়ারওয়েজ। পরে চেয়ারপার্সনের পদ থেকে সরে দাঁড়ান গোয়েল।

নরেশ গোয়েল
K'taka: ইয়েদুরাপ্পার অভিশাপেই লজ্জাজনক হেরেছে BJP, দলীয় বৈঠকে বিএল সন্তোষকে আক্রমণ প্রাক্তন মন্ত্রীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in