JD(S): বিজেপিকে সমর্থনের প্রতিবাদে কেরালা জেডি(এস)-এ ডামাডোল, কর্ণাটকে দুই প্রাক্তন বিধায়কের দলত্যাগ

People's Reporter: সম্প্রতি প্রাক্তন প্রধানমন্ত্রী এবং জনতা দল (সেকুলার)-এর প্রধান এইচ ডি দেবেগৌড়া বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিক হবার সিদ্ধান্ত নেন।
প্রাক্তন প্রধানমন্ত্রী ও জেডি(এস) প্রধান এইচ ডি দেবেগৌড়া
প্রাক্তন প্রধানমন্ত্রী ও জেডি(এস) প্রধান এইচ ডি দেবেগৌড়াফাইল ছবি, আউটলুকের সৌজন্যে

বিজেপির সঙ্গে হাত মেলানো নিয়ে ক্রমশ ক্ষোভ বাড়ছে জেডি(এস)-এর অন্দরে। কেরালায় আগামী ৯ ডিসেম্বর দলের অধিবেশনের আগে এই প্রসঙ্গে জোর বিতর্ক শুরু হয়েছে। কারণ কেরালার বাম জোটের সঙ্গী জেডি(এস)। সম্প্রতি প্রাক্তন প্রধানমন্ত্রী এবং জনতা দল (সেকুলার)-এর প্রধান এইচ ডি দেবেগৌড়া বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিক হবার সিদ্ধান্ত নেন।

কেরালার সিপিআইএম নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক জোটের গুরুত্বপূর্ণ সঙ্গী জেডি(এস)। এই দলের সদস্য কে কৃষ্ণকুট্টি রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী এবং রাজ্য সভাপতি ম্যাথু টি থমাস একজন বিধায়ক। দলের শীর্ষ নেতৃত্বের এই সিদ্ধান্তে কেরালায় জেডি(এস)-এ কার্যত অচলাবস্থা তৈরি হয়েছে।

কেরালা জেডি(এস)-এর এই দুই নেতা ইতিমধ্যেই দেবেগৌড়ার এনডিএ-র শরিক হবার সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন। এঁরা দুজনেই কেরালা জেডি(এস)-এর ডাকা সাম্প্রতিক বৈঠকে অনুপস্থিত ছিলেন। এই বিষয়ে তাদের জিজ্ঞাসা করা হলে দুই নেতা জানান, এই বিষয়ে আগে কোনও আলোচনা হয়নি, তাই তাঁরা ওই বৈঠকে অংশ নেননি।

সূত্র অনুসারে, যদি তাঁরা ৯ ডিসেম্বরের বৈঠকে উপস্থিত না হন তবে দল এঁদের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের মন্ত্রিসভা থেকে সরিয়ে দিতে বলবে। কারণ এঁরা দলের নির্দেশ অনুযায়ী কাজ করছেন না।

রাজনৈতিক মহলের মতে এই ঘটনা ঘটলে কেরালায় জেডি(এস) ভেঙে যাবে। বিজয়ন কীভাবে এই পরিস্থিতির মোকাবিলা করেন এখন সেইদিকেই চোখ রয়েছে রাজনৈতিক মহলের।

অন্যদিকে দেবেগৌড়ার এনডিএ শিবিরে নাম লেখানোর প্রতিবাদে কর্ণাটকে জেডি(এস)-এর দুই প্রাক্তন বিধায়ক বুধবার দল ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছেন। আর মঞ্জুনাথ এবং ডি সি গৌরীশঙ্কর নামক দুই বিধায়ক গতকালই দেবেগৌড়ার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে দল ছাড়েন। এঁদের মধ্যে মঞ্জুনাথ দশারাহাল্লির এবং গৌরীশঙ্কর টুমাকুরু গ্রামীণের প্রাক্তন বিধায়ক ছিলেন।

এই দুই প্রাক্তন বিধায়ক ছাড়াও বোম্মানাহাল্লির জেডি(এস) নেতা টি আর প্রসাদও জেডি(এস) ছেড়ে গতকাল কংগ্রেসে যোগ দিয়েছেন।

বুধবার কর্ণাটকের মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া জানান, আগামী দিনে পুরো জেডি(এস) দল যদি এখন বিজেপির সঙ্গে মিশে যায় তাহলেও আশ্চর্য হবার মত কিছু নেই। একই সঙ্গে তিনি দেবেগৌড়ার নেতৃত্বাধীন জেডি(এস) কে ‘সাম্প্রদায়িক’ বলেও আখ্যা দিয়ে বলেন, এখন সময় হয়েছে জনতা দল (সেকুলার) নাম থেকে ‘সেকুলার’ শব্দ মুছে দেবার।

প্রাক্তন প্রধানমন্ত্রী ও জেডি(এস) প্রধান এইচ ডি দেবেগৌড়া
Uttarakhand: ৯৬ ঘণ্টা পার, সুড়ঙ্গে আটকে শ্রমিকদের উদ্ধারের জন্য আনা হল অত্যাধুনিক ‘অগার’ মেশিন
প্রাক্তন প্রধানমন্ত্রী ও জেডি(এস) প্রধান এইচ ডি দেবেগৌড়া
UP: আনুগত্য বদলেও ঠাঁই মেলেনি যোগী মন্ত্রীসভায়, ফের শিবির পাল্টানোর ইঙ্গিত ক্ষুব্ধ ওমপ্রকাশ রাজভরের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in