সাম্প্রদায়িক উস্কানিমূলক মন্তব্য কান্ডে জামিন জামিয়ায় গুলি চালানো যুবকের

২০২০ সালে জামিয়া বিশ্ববিদ্যালয়ের সামনে CAA বিরোধী আন্দোলনকারীদের ওপর সরাসরি গুলি চালিয়েছিলেন এই যুবক। নাবালক হওয়ার কারণে সেই সময় কয়েকদিন সংশোধনাগারে রেখে মুক্তি দেওয়া হয়েছিল তাঁকে।
রাম ভক্ত গোপাল
রাম ভক্ত গোপালছবি ট্যুইটার ভিডিও থেকে সংগৃহীত

ঘৃণ‍্য মন্তব্য কান্ডে গ্রেফতার হওয়া রাম ভক্ত গোপালের জামিন মঞ্জুর করলো হরিয়ানার একটি আদালত। সোমবার হরিয়ানার একটি দায়রা আদালতে জামিন পান ১৯ বছরের এই যুবক। আইন সংক্রান্ত ওয়েবসাইট বার অ‍্যান্ড বেঞ্চ একথা জানিয়েছে।

২০২০ সালে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের সামনে হওয়া নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী আন্দোলনে আন্দোলনকারীদের ওপর সরাসরি গুলি চালিয়েছিলেন এই যুবক। নাবালক হওয়ার কারণে সেই সময় কয়েকদিন সংশোধনাগারে রেখে মুক্তি দেওয়া হয়েছিল তাঁকে।

গত জুলাই মাসে হরিয়ানার পাতৌদিতে এক মহাপঞ্চায়েতে উস্কানিমূলক মন্তব্য দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয় রামভক্ত গোপালকে। মুসলিমদের আক্রমণ করার জন্য এবং মুসলিম মেয়েদের অপহরণ করার জন্য জনগণকে উৎসাহিত করতে দেখা গেছে তাঁকে। ভারতীয় দন্ডবিধির ১৫৩এ (বিভিন্ন ধর্মের মধ্যে শত্রুতা ছড়ানো) এবং ২৯৫ এ (ধর্মীয় অনুভূতিতে আঘাত) ধারায় মামলা দায়ের করা হয়েছিল তাঁর বিরুদ্ধে।

জুলাই মাসেই হরিয়ানার গুরুগ্রামের একটি আদালত রামভক্ত গোপালের জামিনের আবেদন খারিজ করে দেয়। বিচারপতি মহম্মদ সাগির বলেছিলেন - ধর্মের ভিত্তিতে আপত্তিকর কথা বলা এখন ফ‍্যাশনে পরিণত হয়েছে। এই ধরনের মানুষরা ঘৃণা ছড়িয়ে অতিমারির চেয়েও বেশি ক্ষতি করছে দেশের ও সমাজের। সময় এসেছে এই ধরনের অসামাজিক উপাদান যারা ধর্মের নামে বিদ্বেষ ছড়ায় তাদের কঠোর বার্তা দেওয়া যে দেশে আইনের শাসন এখনও রয়েছে।

এরপরই সেশন কোর্টের দ্বারস্থ হন ওই যুবক। সেখানেই সোমবার তাঁর জামিন মঞ্জুর হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in