নভজ্যোত সিং সিধু
নভজ্যোত সিং সিধুফাইল চিত্র - সংগৃহীত

জেল নাকি স্পা! নভজ্যোত সিং সিধুর ডায়েট চার্টে স্যুপ, অ্যাভোকাডো সহ রকমারি খাবার

নভজ্যোত সিধুর সহযোগীরা বলেছেন, তার স্বাস্থ্যপরীক্ষা করার পর চিকিৎসার অবস্থা বিবেচনা করে এই ধরণের ডায়েট চার্ট সুপারিশ করা হয়েছে।

খুনের মামলায় সাজাপ্রাপ্ত কংগ্রেস নেতা নভজ্যোত সিং সিধুর জন্য জেলে রাজকীয় আয়োজন। এই ধরণের খাবার সাধারণত স্পা-এর মেনুতে থাকে। জেলের ভিতর সিধুর দৈনিক খাদ্যতালিকার মধ্যে রয়েছে সেদ্ধ সবজি, পেকান বাদাম, অ্যাভোকাডো এবং তোফু।

সূত্রের খবর, নভজ্যোত সিধুর সহযোগীরা বলেছেন, তার স্বাস্থ্যপরীক্ষা করার পর চিকিৎসার অবস্থা বিবেচনা করে এই ধরণের ডায়েট চার্ট সুপারিশ করা হয়েছে। বস্তুত, সিধুর দিন শুরু হয় রোজমেরি চা, সাদা পেঠার রস বা নারকেল জল দিয়ে। প্রাতঃরাশের জন্য, তাকে এক কাপ ল্যাকটোজ-মুক্ত দুধ দেওয়া হয়; তার সাথে থাকে এক টেবিল চামচ শন, সূর্যমুখী, তরমুজ বা চিয়া বীজ; পাঁচ বা ছয়টি বাদাম, একটি আখরোট এবং দুটি পেকান বাদাম।

শুধু তাই নয় সকালের জলখাবারের মাঝে থাকে এক গ্লাস বীটরুট বা করোলা বা কখনও আবার শসা বা মিষ্টি লেবুর রস। আবার কখনও থাকে তুলসি এবং পুদিনা পাতা বা আমলা। এর সাথে থাকে সেলারি পাতা বা তাজা হলুদ বা কখনও আবার গাজর বা অ্যালোভেরার রস। আবার কখনও এর বিকল্প হিসেবে থাকে তরমুজ, কিউই, স্ট্রবেরি, পেয়ারা, আপেল, কদবেল। আবার কখনও থাকে অঙ্কুরিত ছোলা (২৫ গ্রাম) এবং সবুজ ছোলার ডাল (২৫ গ্রাম)।

সিধুর দুপুরের খাদ্যতালিকার মধ্যে আছে, একটি চাপাটি, জল-চেস্টনাট এবং আটার "সম পরিমাণ" রাগি। এছাড়াও এক বাটি সবজি এবং শসা বা বীটের সহযোগে রায়তা। এর সাথে থাকে শসা, টমেটো, কাকরি, লেটুস পাতা এবং অর্ধেক লেবু সহযোগে বানানো একবাটি স্যালাড এবং এক গ্লাস লস্যি।

এছাড়াও সিধুর সন্ধ্যার টিফিনে আছে কম চর্বিযুক্ত দুধে বানানো চিনি ছাড়া এক কাপ চা ( ১০০ মিলি) এবং ২৫ গ্রাম পনিরের টুকরো বা অর্ধেক লেবু দিয়ে ২৫ গ্রাম তোফু।

নৈশভোজে রয়েছে এক বাটি মিশ্র সবজি এবং ডাল। ২০০ গ্রাম কালোচানার স্যুপ গোলমরিচের গুঁড়ো দেওয়া এবং সাথে ভাজা সবজি (গাজর, মটরশুটি, ব্রকলি, মাশরুম, বেল মরিচ) রয়েছে।

শুতে যাওয়ার আগে রয়েছে, এক কাপ ক্যামোমিল চা এবং আধ গ্লাস গরম জলের সাথে এক টেবিল চামচ সাইলিয়াম ভুসি। খাদ্যতালিকার বহর দেখে জল্পনার সূত্রপাত হয়েছে বিভিন্ন মহলে।

প্রসঙ্গত উল্লেখ্য, ৩৪ বছর আগে এক অনিচ্ছাকৃত খুনের দায়ে কংগ্রেস নেতা নভজ্যোত সিং সিধুকে ১ বছরের কারাদণ্ড দেয় সুপ্রিম কোর্ট। জেলের ভিতর তাঁকে নৈশভোজে আটার রুটি খেতে দেওয়া হলে তিনি জানান চিকিৎসকেরা তাঁকে শারীরিক কারণে আটার তৈরী খাবার খেতে নিষেধ করেছে।

নভজ্যোত সিং সিধু
Navjot Sidhu: আদালতে আত্মসমর্পণ করলেন খুনের মামলায় সাজা পাওয়া নভজ্যোত সিং সিধু

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in