সোনিয়া গান্ধী
সোনিয়া গান্ধী

Women's Reservation Bill: ‘ওটা আমাদের...’, দাবি সোনিয়ার, হট্টগোলের মাঝেই লোকসভায় পেশ করা হল বিল

People's Reporter: ২০১০ সালের ৯ মার্চ কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকার রাজ্যসভায় এই বিল পাশ করলেও এখনও পর্যন্ত লোকসভায় পাশ হয়নি।

মঙ্গলবার সংসদের বিশেষ অধিবেশনে কেন্দ্রের তরফে মহিলা সংরক্ষণ বিল (Women's Reservation Bill) পেশ করলেন কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। বিলের ইতিহাস নিয়ে হট্টগোলের মাঝেই বিল পেশ করেন মেঘওয়াল।

প্রধানমন্ত্রীর পর সংসদের নতুন ভবনের লোকসভায় বক্তৃতা দেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। এই বিলের ইতিহাস নিয়ে বক্তৃতা দিচ্ছিলেন তিনি। কীভাবে রাজীব গান্ধী সরকারের সময়ে পুরসভা এবং পঞ্চায়েতগুলিতে এক-তৃতীয়াংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত ছিল, তা বলছিলেন তিনি। সেইসময় হট্টগোল শুরু হয়। বিজেপি সাংসদদের দাবি, অসত্য কথা বলছেন অধীর চৌধুরী।

তবে কংগ্রেস আগেই জানিয়েছিল তারা এই বিলের বিরোধিতা করবে না। বরং সোনিয়া গান্ধী থেকে শুরু করে জয়রাম রমেশ, পি চিদাম্বরমের মতো দলের বর্ষীয়ান শীর্ষ নেতৃত্বরা আগেই এই বিলকে সমর্থন করেছেন। প্রসঙ্গত, ২০১০ সালের ৯ মার্চ কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকার রাজ্যসভায় এই বিল পাশ করলেও এখনও পর্যন্ত লোকসভায় পাশ হয়নি।

মঙ্গলবার সংসদ ভবনে প্রবেশ করার সময় কংগ্রেসের সংসদীয় কমিটির প্রধান সোনিয়া গান্ধীকে এই বিল নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, “এই বিল আমাদের।” বস্তুত, মহিলা সংরক্ষণ বিলের মূল কাণ্ডারি কংগ্রেস সরকারই। কারণ, ২০১০ সালে প্রথমবার এই বিল প্রস্তাব করে কংগ্রেস সরকার। সোমবার টুইটারে (বর্তমানে X) এই বিল পেশকে সমর্থন করে দলের সাধারণ সম্পাদক তথা রাজ্যসভার সাংসদ জয়রাম রমেশ লিখেছেন, “কেন্দ্রীয় মন্ত্রিসভার এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই এবং এই বিলের প্রস্তাবিত বিষয়গুলি জানার জন্য অপেক্ষায় রইলাম।”

জয়রাম আরও লিখেছেন, “কিন্তু সংসদের বিশেষ অধিবেশনে পেশ করার আগে সর্বদলীয় বৈঠকে এই বিলটি নিয়ে বিশদে আলোচনা করা যেত। আর এই মহিলা সংরক্ষণ বিল নিয়ে কোনো গোপনীয়তা না রেখে বৈঠকে সবার মত নিয়ে ঐক্যমত তৈরি করা যেত।”

পাশাপাশি, একইভাবে এই বিল পাশ নিয়ে আশাবাদী কংগ্রেসের আরও এক বর্ষীয়ান নেতা পি চিদাম্বরম। সোমবার তিনিও জানিয়েছেন, “যদি মঙ্গলবার সংসদে সরকার এই মহিলা সংরক্ষণ বিল পেশ করে তাহলে সেটা কংগ্রেস এবং ইউপিএ সরকারের নৈতিক জয় হবে।”

প্রসঙ্গত, সোমবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বিশেষ বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জল্পনা, প্রায় ২ ঘণ্টা ধরে চলা সেই বৈঠকেই মহিলা সংরক্ষণ বিল নিয়ে আলোচনা হয়। তারপর এই বিল পেশের অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। এদিন এই বিল সংসদে পাশ হলে, লোকসভা, রাজ্যসভা ও বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। পাশাপাশি মঙ্গলবার শুধু মহিলা সংরক্ষণ বিলই নয়, সংসদে আরও বেশ কয়েকটি বিল পেশ করার কথা রয়েছে বিজেপি সরকারের। তবে কী কী বিল পেশ করা হতে পারে, সে নিয়ে এখনও সেভাবে কিছু জানানো হয়নি।

সোনিয়া গান্ধী
Tit-For-Tat: খালিস্তানি হত্যায় ট্রুডোর অভিযোগ অস্বীকার - কানাডার কূটনীতিককে পাল্টা বহিষ্কার ভারতের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in