পাশ হয়ে গেল বিমা বেসরকারিকরণ বিল, ধুন্ধুমার সংসদ, মার্শালদের সঙ্গে ধস্তাধস্তি বিরোধীদের

উল্লেখ্য, এই বিলে রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থায় সরকারের ৫১ শতাংশ মালিকানার বাধ্যবাধকতা তুলে নেওয়া হচ্ছে। ফলে সরকারি বিমা সংস্থার বেসরকারিকরণে বাধা থাকছে না।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল চিত্র

সংখ্যাগরিষ্ঠতার জোরে মোদি সরকার গণতন্ত্রকে খুন করছে। সরকারি বিমা সংস্থাগুলির বেসরকারিকরণ করে বন্ধু শিল্পপতিদের হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। বিরোধীদের এই অভিযোগে উত্তাল হয়ে উঠল সংসদ। বিল, অন্যান্য কাগজপত্র ছিড়ে উড়িয়ে দেওয়া হয়। মার্শালদের সঙ্গে ধস্তাধস্তি হয়। কিন্তু কেউই রাজ্যসভা চেয়ারম্যানের আসন, সেক্রেটারি জেনারেলের চেয়ার ও রাজ্যসভার কর্মী পর্যন্ত পৌঁছতে পারেননি। কারণ সংসদের নিরাপত্তাকর্মী বা মার্শালরা রাজ্যসভায় তাঁদের টেবিল ঘিরে রেখেছেন দুর্গের প্রাচীরের মতো। তা সত্ত্বেও রাজ্যসভায় মার্শাল নামিয়ে বুধবার মোদি সরকার রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার বেসরকারিকরণ বিল পাশ করাল।

এদিন সন্ধ্যায় সংসদে বিল পাশের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বণিকসভা সিআইআইয়ের বার্ষিক সভায় বলেন, ‘স্ট্র্যাটেজিক ক্ষেত্রেও বেসরকারি সংস্থাকে সুযোগ দেওয়া হচ্ছে, সরকারের নিয়ন্ত্রণ কমানো হচ্ছে। এই সব কঠিন সিদ্ধান্ত সম্ভব হচ্ছে, কারণ দেশ শিল্পমহলের উপরে ভরসা করে।’ উল্লেখ্য, এই বিলে রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থায় সরকারের ৫১ শতাংশ মালিকানার বাধ্যবাধকতা তুলে নেওয়া হচ্ছে। ফলে সরকারি বিমা সংস্থার বেসরকারিকরণে বাধা থাকছে না। যদিও কেন্দ্রের দাবি, সাধারণ মানুষ যাতে এই প্রক্রিয়ায় অংশ নিতে পারেন, তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। রাজ্যসভায় বিরোধীরা হট্টগোল শুরু করতেই, কিছুক্ষণের জন্য সভা মুলতুবি করে মার্শাল নামানো হয়।

বিল পাশের পরে সাংসদদের অভিযোগ, মার্শালরা তাঁদের ধাক্কা দিয়েছেন। বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গে বলেন, ‘মহিলা সাংসদদের অপমান করা হয়েছে।’ এনসিপি সভাপতি শরদ পওয়ার বলেন, ‘আমার ৫৫ বছরের সংসদীয় জীবনে এভাবে মহিলা সাংসদদের উপরে হামলা হতে দেখিনি। চল্লিশ জনের বেশি পুরুষ-মহিলা মার্শাল রাজ্যসভায় নামানো হয়েছিল। এটা গণতন্ত্রের উপরে হামলা।’ ঘটনার প্রতিবাদে বিরোধীরা ওয়াক-আউট করেন।

প্রসঙ্গত, বিলগ্নিকরণ দফতরের সচিব তুহিন পাণ্ডে জানিয়েছেন, সরকার সরকারি সম্পত্তি বেসরকারি হাতে তুলে দিয়ে ৬ লক্ষ কোটি টাকা আয় করতে চলেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in