প্রায় ২০০ লক্ষ কোটি টাকা ঋণের বোঝা ভারতের - মোদী সরকারের আমলে ঋণ বেড়েছে ৩ গুনেরও বেশি

২০১৪-১৫ আর্থিক বর্ষে ভারতের মোট ঋণের পরিমাণ ছিল ৫৮ লক্ষ ৬৭ হাজার ৮৯২ কোটি টাকা।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীফাইল ছবি

কর্মসংস্থান, কৃষকদের দ্বিগুণ আয়ের ব্যবস্থা করা এবং কালো টাকা ফেরত—কোনও প্রতিশ্রুতিই পূরণ হয়নি। কিন্তু দেশবাসীর ওপর চাপ বাড়িয়ে ২০১৪ সাল থেকে ভারতের ঋণের বোঝা ক্রমশই ঊর্ধ্বমুখী। গত অর্থবর্ষে নির্বাচনী প্রচারে বিদেশ থেকে কালো টাকা এনে প্রত্যেক ভারতবাসীর একাউন্টে ১৫ লক্ষ টাকা করে পাঠানো হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু কিছুই হয়নি। পরিসংখ্যান বলছে, মোট ঋণের পরিমাণ ১৯৭ লক্ষ কোটি টাকারও বেশি।

বুধবার তৃণমূলের সাংসদরা এই বিষয়ে তথ্য প্রকাশে চাপ দেন। তার জবাবে মোদি সরকার এমনই তথ্য তুলে ধরে। তাহলে এই ঋণের বোঝা কমবে কীভাবে? কেন্দ্র জানিয়েছে, ঋণের বোঝা কমানোর জন্যই রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং সরকারি জমি বিক্রি করে দেওয়া হবে। কর আদায়ের পরিমাণ বাড়ানো হবে।

মনমোহন সিংয়ের দ্বিতীয় ইউপিএ আমলের শেষে, অর্থমন্ত্রকের অধীন ডিপার্টমেন্ট অব ইকনমিক অ্যাফেয়ার্সের ‘স্ট্যাটাস পেপার অন গভর্নমেন্ট ডেট’-এর পরিসংখ্যান জানাচ্ছে, ২০১৪-১৫ আর্থিক বর্ষে ভারতের মোট ঋণের পরিমাণ ছিল ৫৮ লক্ষ ৬৭ হাজার ৮৯২ কোটি টাকা। কেন্দ্রে মোদি সরকার আসার পর ২০২০-২১ সালের মার্চ মাস পর্যন্ত সরকারের মোট ঋণের পরিমাণ ১৯৭ লক্ষ ৪৫ হাজার ৬৭০ কোটি টাকা। এক বছরে ঋণ বোঝার হার ৫ থেকে বেড়ে হয়েছে ১২.৬ শতাংশ।

বিদেশ থেকে ঋণ নেওয়া হয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, ইন্টারন্যাশনাল ব্যাঙ্ক অব রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট, ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচার ডেভেলপমেন্ট, নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক থেকে। ‘ডেট পজিশন অব সেন্ট্রাল গভর্নমেন্ট’-এর তথ্যে দেখা যাচ্ছে, ২০১৬-১৭ আর্থিক বর্ষে কেন্দ্রের মোট ঋণের পরিমাণ ছিল ৭০ লক্ষ ৭ হাজার ২৫৯ কোটি টাকা। তার পরের অর্থবর্ষে তা হয় ৭৪ লক্ষ ৫৩ হাজার ৩৫ কোটি টাকায়। পরের দু’বছরে তা বেড়ে ১৯৭ লক্ষ কোটিতে পৌঁছেছে।

তারপরও কোটি কোটি টাকা খরচ করে নয়া সংসদ ভবন, ঝাঁ চকচকে সেন্ট্রাল ভিস্তার মতো প্রকল্প তৈরি হচ্ছে। তা নিয়ে সরব হয়েছে বিরোধীরা। যদিও কেন্দ্র দাবি করেছে, ২০১৫-’১৬ অর্থবর্ষে শোধ করা হয়েছে ২৩ হাজার ৩০৫ কোটি টাকা ঋণ। ২০১৯-’২০-তে সেই অঙ্কটা বেড়ে হয় ৩৩ হাজার ৮৯১ কোটি টাকা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in