Mallikarjun Kharge: ভারতে 'অমৃতকালের' থেকে বেশি 'শিক্ষাকাল' দরকার - খাড়গের নিশানায় মোদী সরকার

People's Reporter: নিজের এক্স হ্যান্ডেলে Annual State of Education Report (ASER)-র ভিত্তিতে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ান খাড়গে।
মল্লিকার্জুন খাড়গে
মল্লিকার্জুন খাড়গেছবি - সংগৃহীত

লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে তত মোদীর বিরুদ্ধে আক্রমণের ঝাঁঝ বাড়াচ্ছে কংগ্রেস হাইকম্যান্ড। মোদীর অমৃতকালকে খোঁচা দিয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন ভারতের জন্য 'শিক্ষাকাল দরকার'।

শুক্রবার দেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে মোদী সরকারের কড়া সমালোচনা করেন মল্লিকার্জুন খাড়গে। নিজের এক্স হ্যান্ডেলে Annual State of Education Report (ASER)-র ভিত্তিতে তিনি কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ান। তিনি লেখেন, "ভারতের জন্য অমৃত কালের থেকে বেশি শিক্ষা কাল দরকার। ২০২৪ সালে মোদী সরকারের হাত থেকে পড়ুয়াদের ন্যায় দেবে ভারত"।

তিনি আরও জানান, "১৪-১৮ বছর বয়সী গ্রামীণ পড়ুয়াদের মধ্যে ৫৬.৭% পড়ুয়া তৃতীয় শ্রেণির অঙ্ক করতে পারে না। ওই একই বয়সের ২৬.৫% পড়ুয়া দ্বিতীয় শ্রেণির কোনো বই পরিষ্কার রিডিং পড়তে পারে না (মাতৃভাষায়)। ১৭-১৮ বছর বয়সের পড়ুয়াদের মধ্যে ২৫% পড়ুয়া আগ্রহের অভাবে পড়াশোনা ছেড়ে দিচ্ছে"।

এই মন্তব্যের সাথেই তিনি ১ মিনি ৬ সেকেন্ডের একটি ভিডিও শেয়ার করেছেন এক্স হ্যান্ডেলে। যে ভিডিওর প্রথমেই লেখা আছে বিজেপি আমাদের যুবক-যুবতীদের ভবিষ্যত ধ্বংস করছে। ৫০%-র বেশি যুবক-যুবতী সাধারণ অঙ্ক করতে পারে না। মহামারীর পর থেকে পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

মল্লিকার্জুন খাড়গে
বিলকিসের ধর্ষকদের সুপ্রিম ধাক্কা! নির্ধারিত সময়ের মধ্যেই জেলে ফিরতে হবে ১১ জন দোষীকেই
মল্লিকার্জুন খাড়গে
ISF: আইএসএফকে ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার অনুমতি দিল না ডিভিশন বেঞ্চ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in