উলটপুরাণ! চীন এবং মনমোহন সিং-এর প্রশংসায় পঞ্চমুখ গড়করি

গড়করি বলেন, "উদার অর্থনৈতিক নীতির জন্যই নতুন পথের সন্ধান পেয়েছিল দেশ। তার জন্য মনমোহন সিংহের কাছে দেশ সবসময় ঋণী থাকবে।"
মনমোহন সিং এবং নীতিন গড়করি
মনমোহন সিং এবং নীতিন গড়করিফাইল ছবি

কংগ্রেস নেতা তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রশংসায় পঞ্চমুখ কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি। তাঁর কথায় দেশের অর্থনৈতিক সংস্কারের জন্য মনমোহন সিং যা করেছেন, তাতে দেশবাসী তাঁর কাছে সবসময় ঋণী থাকবে।

মঙ্গলবার ‘ট্যাক্সইন্ডিয়াঅনলাইন অ্যাওয়ার্ডস ২০২২’ নামক একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় নীতিন গড়করি বলেন, ১৯৯১ সালে দেশের অর্থমন্ত্রী থাকাকালীন যে অর্থনৈতিক সংস্কার শুরু করেছিলেন মনমোহন সিং, তা ভারতকে একটি নতুন দিকনির্দেশনা দিয়েছে। ভারতের উদার অর্থনীতির দিক খুলে দিয়েছেন উনি।

গড়করির কথায়, দেশের গরীব মানুষদের যদি দেশের অর্থনীতির সুবিধা দিতে চান, তাহলে দেশের অবশ্যই একটি উদার অর্থনৈতিক নীতি দরকার। তিনি বলেন, "উদার অর্থনৈতিক নীতির জন্যই নতুন পথের সন্ধান পেয়েছিল দেশ। তার জন্য মনমোহন সিংহের কাছে দেশ সবসময় ঋণী থাকবে।"

মনমোহন সিংয়ের প্রশংসা করার সময় অতীতে ফিরে যান বর্তমান কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী। তিনি বলেন, তিনি সেই সময় মহারাষ্ট্রের মন্ত্রী ছিলেন। মনমোহন সিংয়ের উদার অর্থনৈতিক নীতির জন্যই তিনি সড়ক নির্মাণের জন্য অর্থ সংগ্রহ করতে পেরেছিলেন। তিনি জোর দিয়ে বলেন, এই নীতির সুফল দেশের কৃষক ও গরিবরাও পাচ্ছেন।

এই মঞ্চে দাঁড়িয়ে চীনেরও প্রশংসা করেন বিজেপি নেতা। তাঁর কথায়, উদার অর্থনৈতিক নীতি যে কোনো দেশের উন্নয়নে কীভাবে সাহায্য করতে পারে, তার সবথেকে ভালো উদাহরণ চীন। অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে, ভারতে আরও বেশি ক্যাপেক্স বিনিয়োগের প্রয়োজন বলে মনে করেন তিনি।

সড়ক নির্মাণের জন্য ন্যাশনাল হাইওয়ে অথরিটি বা NHAI সাধারণ মানুষের কাছ থেকে অর্থ সংগ্রহ করছে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী। গড়করি বলেন, কোনওরকম আর্থিক সমস্যা ছাড়াই তাঁর মন্ত্রক ২৬টি গ্রীন এক্সপ্রেসওয়ে নির্মাণ করছে। তাঁর মতে, NHAI-এর টোল আয় বর্তমান অর্থবর্ষে ৪০ হাজার কোটি থেকে বেড়ে ২০২৪ সালের শেষে ১ লক্ষ ৪০ কোটিতে পৌঁছে যাবে।

মনমোহন সিং এবং নীতিন গড়করি
Telangana: মুনুগোডে উপনির্বাচনে পরাজয় তেলেঙ্গানায় বিজেপির জন্য বড়ো ধাক্কা
মনমোহন সিং এবং নীতিন গড়করি
Electoral Bond: দুয়ারে হিমাচল-গুজরাট নির্বাচন, ইলেক্টোরাল বন্ড বিক্রির নতুন বিজ্ঞপ্তি কেন্দ্রের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in