সংবাদ মাধ্যমের অফিসে আয়কর হানা, করোনায় সরকারি ব্যর্থতা তুলে ধরায় এই পদক্ষেপ! প্রশ্ন বিরোধীদের

হিন্দি দৈনিক 'দৈনিক ভাস্কর' ও উত্তরপ্রদেশের বৈদ্যুতিন মাধ্যম 'ভারত সমাচার' সংবাদ মাধ্যমের দফতরে আয়কর দফতরের হানা
দৈনিক ভাস্কর- এর দপ্তর
দৈনিক ভাস্কর- এর দপ্তর ছবি- সংগৃহীত

গত কয়েকদিন ধরে পেগাসাস স্পাইওয়ারের মাধ্যমে বিশিষ্টজনদের ফোনে আড়িপাতার অভিযোগে দেশীয় রাজনীতি সরগরম। কেন্দ্রের সমালোচনায় মুখর হয়েছে বিরোধীরা। এরই মধ্যে হিন্দি দৈনিক 'দৈনিক ভাস্কর' ও উত্তরপ্রদেশের বৈদ্যুতিন সংবাদমাধ্যম 'ভারত সমাচার' সংবাদ মাধ্যমের দফতরে আয়কর দফতরের হানা। কর ফাঁকির অভিযোগে ওই সংস্থার মধ্যপ্রদেশ, গুজরাত, দিল্লি, মহারাষ্ট্র, রাজস্থানের দফতরে তল্লাশি চালানো হয় বলে খবর।

যদিও কর্তৃপক্ষের অভিযোগ, তারা সরকার বিরোধী খবর প্রকাশ করেছিল। তার জেরেই এই ঘটনা। নিজেদের ওয়েবসাইটে তারা লিখেছে, ‘দ্বিতীয় ঢেউয়ের সময় সরকারি ব্যর্থতার প্রকৃত চিত্র তুলে ধরার জন্যই এই আয়কর হানা।‘ অভিযান নিয়ে সরকার বিবৃতি না দিলেও আয়কর দফতরের একটি সূত্র খবরের সত্যতা স্বীকার করে নিয়েছে।

এই ঘটনাকে মোদি সরকারের নির্লজ্জ আক্রমণ হিসাবেই দেখছে বিরোধীরা। কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টি, শিবসেনা, এনসিপি থেকে সিপিএম - সব রাজনৈতিক দলের একটাই প্রশ্ন, এবার কী তা হলে সংবাদ মাধ্যমের কণ্ঠরোধ করতে উঠেপড়ে লাগল বিজেপি? গণতন্ত্রকে পুরোপুরি শেষ করতে কী হাত পড়ল চতুর্থ স্তম্ভে?

সংবাদ গোষ্ঠী সূত্রে জানা গিয়েছে, অভিযানের সময় একাধিক কর্মীর মোবাইল বাজেয়াপ্ত করা হয়েছে। সবাইকেই ‘বন্দি’ করে রাখা হয়। যদিও মোবাইলের নথির ফরেন্সিক পরীক্ষার পর সেগুলো হস্তান্তর করা হবে বলে আয়কর অফিসাররা জানিয়েছেন। করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীন এই প্রচার মাধ্যমে একের পর এক খবর উঠে এসেছে যা পছন্দ হয়নি কেন্দ্রের।

এমনকী, গঙ্গায় দেহ ভাসিয়ে দেওয়া নিয়েও তারা সরব হয়েছিল। ভারত সমাচার টিভি তাদের অফিসিয়াল ট্যুইটার পেজে জানিয়েছে, মুখ্য সম্পাদক ব্রজেশ মিশ্র, রাজ্য ডেস্কের প্রধান বীরেন্দ্র সিং এবং কয়েকজন কর্মীর বাড়িতেও হানা দিয়েছেন আয়কর আধিকারিকরা।

কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ বলেন, ‘করোনার সময় সরকার-বিরোধী খবর প্রচারের মূল্য এভাবেই দিতে হল। দৈনিক ভাস্কর ধারাবাহিকভাবে কোভিড মোকাবিলায় মোদি সরকারের ব্যর্থতার খবর ছাপিয়ে গিয়েছে। এটা তারই শাস্তি।' অরুণ শৌরি যেমন বলেছেন, 'এটা মোদি ঘোষিত জরুরি অবস্থা।‘

বিরোধী মহলের প্রশ্ন—বিতর্ক এড়াতেই কী আয়কর অভিযানে ভারসাম্যের নীতি নিয়েছে কেন্দ্র? এদিন তথ্য-সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, এজেন্সি তার কাজ করেছে। আমরা তাদের কাজে হস্তক্ষেপ করি না। আমি বলতে চাই কোনও বিষয়ে রিপোর্টিং করার আগে প্রকৃত তথ্য থাকা দরকার। কখনও তথ্যের অভাব বিষয়টিকে ভুলপথে চালিত করে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in