লখিমপুর কান্ডের প্রতিবাদে রেল রোকো, মহাপঞ্চায়েত সহ একগুচ্ছ কর্মসূচি SKM-এর, চাপে BJP

ভোটমুখী উত্তরপ্রদেশে লখিমপুরের ঘটনার জেরে ইতিমধ্যেই ব‍্যাকফুটে বিজেপি। ভাবমূর্তি নষ্ট হয়েছে শাসকদলের। সম্প্রতি এক সমীক্ষাতেও উঠে এসেছে এই তথ‍্য।
লখিমপুর কান্ডের প্রতিবাদে রেল রোকো, মহাপঞ্চায়েত সহ একগুচ্ছ কর্মসূচি SKM-এর, চাপে BJP
ঘটনার দিনের ছবি

লখিমপুর খেরিতে চার কৃষককে পিষে মারার প্রতিবাদে আগামী ১৮ অক্টোবর 'রেল রোকো'-র ডাক দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা। এছাড়াও ২৬ অক্টোবর লখনৌতে মহাপঞ্চায়েতের আয়োজন করবে তারা। সংযুক্ত মোর্চার তরফ থেকে শনিবার একথা জানানো হয়েছে।

মোর্চার তরফ থেকে যোগেন্দ্র যাদব বলেছেন, "আগামী ১২ অক্টোবর সারা দেশ থেকে কৃষকরা লখিমপুর খেরিতে পৌঁছাবেন। সেখানে সেদিন যা ঘটেছে তা জালিয়ানওয়ালাবাগের ঘটনার চেয়ে কম নয়। আমরা সকল নাগরিক সংগঠনকে ১২ অক্টোবর রাত ৮টায় তাদের নিজ নিজ শহরে মোমবাতি মিছিল বের করার অনুরোধ করছি।"

তিনি আরো বলেছেন, "নিহত কৃষকদের অস্থি নিয়ে কৃষকরা প্রতি রাজ‍্যে যাবেন এবং নদীতে ভাসাবেন। ১৫ অক্টোবর দশেরার দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কুশপুত্তলিকা পোড়াবেন কৃষকরা। ১৮ অক্টোবর 'রেল রোকো' কর্মসূচি করবো আমরা এবং ২৬ অক্টোবর লখনৌতে বিশাল কৃষক মহাপঞ্চায়েত হবে।"

রবিবার লখিমপুর খেরিতে বিক্ষোভরত কৃষকদের পিষে মারার ঘটনায় চার কৃষক ও এক সাংবাদিকের মৃত্যু হয়েছে। পরে সংঘর্ষের জেরে আরো চারজনের মৃত্যু হয়েছে। কৃষকদের দাবি, ঘাতক গাড়িতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিষ মিশ্র ছিলেন। তাঁর বিরুদ্ধে ইতিমধ‍্যেই খুনের অভিযোগে মামলা দায়ের করেছে পুলিশ। সংযুক্ত মোর্চার দাবি, অজয় মিশ্রকে বরখাস্ত করতে হবে এবং আশিষ মিশ্রকে গ্রেফতার করতে‌ হবে।

ভোটমুখী উত্তরপ্রদেশে লখিমপুরের ঘটনার জেরে ইতিমধ্যেই ব‍্যাকফুটে বিজেপি। ভাবমূর্তি নষ্ট হয়েছে শাসকদলের। সম্প্রতি এক সমীক্ষাতেও উঠে এসেছে এই তথ‍্য। এরপর কৃষক সংগঠনের এই দীর্ঘস্থায়ী আন্দোলন বিজেপিকে আরো চাপে ফেলবে বলে ‌মনে করছে সংশ্লিষ্ট মহল।

ঘটনার দিনের ছবি
Uttar Pradesh: লখিমপুর খেরির ঘটনায় বিজেপির ভাবমূর্তি নষ্ট হয়েছে - সমীক্ষা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.