ED: শেষ ১৭ বছরে সাড়ে ৫ হাজার আর্থিক দুর্নীতির মামলা ED-র, দোষী সাব্যস্ত মাত্র ২৩ জন!

শেষ ১০ বছরের মধ্যে ২০২১-২২ অর্থবর্ষে সর্বাধিক মামলা দায়ের করেছে ইডি। যার মধ্যে আর্থিক দুর্নীতি মামলা ও বৈদেশিক মুদ্রা বিষয়ক দুর্নীতি রয়েছে।
ED: শেষ ১৭ বছরে সাড়ে ৫ হাজার আর্থিক দুর্নীতির মামলা ED-র, দোষী সাব্যস্ত মাত্র ২৩ জন!
ফাইল চিত্র - সংগৃহীত

গত ১৭ বছরে প্রায় ৫৫০০ টি আর্থিক দুর্নীতির মামলা করেছে ইডি। মাত্র ২৩ জন দোষী সাব্যস্ত হয়েছেন। সোমবার সংসদে এই তথ্য জানাল কেন্দ্রীয় মন্ত্রী পঙ্কজ চৌধুরী। যার জেরে ইডির কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে।

সোমবার পঙ্কজ চৌধুরী লোকসভায় বলেন, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত ৫৪২২ টি মামলা করেছে ইডি। সবকটি মামলা হয়েছে PMLA-র অধীনে। প্রায় ১ লক্ষ ৫ হাজার কোটির আর্থিক দুর্নীতির মামলা হয়েছে। যার মধ্যে ৯৯২ জনের বিরুদ্ধে চার্জশীট দাখিল হয়। কিন্তু মাত্র ২৩ জনের থেকে প্রায় ৯০০ কোটি টাকা উদ্ধার করে ইডি।

পাশাপাশি মন্ত্রী বলেছেন, শেষ ১০ বছরের মধ্যে ২০২১-২২ অর্থবর্ষে সর্বাধিক মামলা দায়ের করেছে ইডি। যার মধ্যে আর্থিক দুর্নীতি মামলা ও বৈদেশিক মুদ্রা বিষয়ক দুর্নীতি রয়েছে। ঐ অর্থ বর্ষে ইডি ১১৮০ টি মামলা দায়ের করে। পাশাপাশি ২১-২২ সালে আর্থিক দুর্নীতির অভিযোগ ওঠে ৫৩১৩ টি।

২০১২-২০২২ সাল পর্যন্ত কেন্দ্রীয় সংস্থাটি PMLA-র অধীনে ৩৯৮৫ টি মামলা দায়ের করে। পঙ্কজের দেওয়া তথ্যে দেখা যাচ্ছে, ২০১২-১৩ সালে ২২১ টি, ২০১৩-১৪ তে ২০৯ টি মামলা হয়েছে। ২০১৪-১৫ অর্থবর্ষে ১৭৮ টি, ২০১৫-১৬ তে ১১১ টি ২০১৬-১৭ সালে হয়েছে ২০০ টি আর্থিক দুর্নীতির মামলা। ২০১৭-১৮ অর্থবর্ষে ১৪৮ টি মামলা, ২০১৮-১৯ সালে ১৯৫ টি, ৫৬২ টি মামলা হয় ২০১৯-২০ সালে। ২০২০-২১ সালে হয় ৯৮১ টি আর্থিক দুর্নীতির মামলা। ২০২১-২২ সালে মামলা হয় ১১৮০ টি।

ED: শেষ ১৭ বছরে সাড়ে ৫ হাজার আর্থিক দুর্নীতির মামলা ED-র, দোষী সাব্যস্ত মাত্র ২৩ জন!
WBSSC Scam: ইডি-র নজরে অর্পিতার দুই সংস্থা, খোঁজ চলছে আরেক ডিরেক্টরের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in