কৃষক আন্দোলনের সমর্থনে উত্তরপ্রদেশের আমরোহায় দুধ বিতরণ বন্ধ রাখলেন ডেয়ারি ব্যবসায়ীরা

কৃষক আন্দোলনের সমর্থনে উত্তরপ্রদেশের আমরোহায় দুধ বিতরণ বন্ধ রাখলেন ডেয়ারি ব্যবসায়ীরা
ছবি প্রতীকী সংগৃহীত

কৃষক আন্দোলনের সমর্থনে উত্তরপ্রদেশের আমরোহা জেলার ডেয়ারি শ্রমিকরা দুধ বিতরণ বন্ধ রাখলেন। এর ফলে কোনো কো-অপারেটিভ সোসাইটি গত তিন দিন ধরে দুধ পাচ্ছেনা। দুধ বিতরণ বন্ধ রাখার পাশাপাশি আগামী ৬ মার্চ থেকে তাঁরা ১০০ টাকা লিটার দরে দুধ বিক্রি করবেন বলেও ঘোষণা করেছেন। বর্তমানে তাঁরা লিটার প্রতি দাম পান ৩৫ টাকা।

সূত্র অনুসারে, সোমবার আমরোহা জেলার রসুলপুর, চুচালিয়া এবং শাহজাদাপুরের ডেয়ারি ব্যবসায়িরা দুধ বিতরণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেন। ফলে কো অপারেটিভ সোসাইটির গাড়ি খালি ফিরে আসে। এই প্রসঙ্গে এক দুধ ব্যবসায়ী জানান – কৃষকরা তিন মাস ধরে আন্দোলন করছেন। আমাদের ভাইরা গাজীপুর সীমান্তে বসে আছেন। আমরা সেই আন্দোলনের প্রতি সংহতি জানাতে দুধ বিতরণ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। এভাবেই আমরা আমাদের প্রতিবাদ জানাবো।

অন্য এক ব্যবসায়ী জানিয়েছেন, কৃষক আন্দোলনের সমর্থনে এবং এই তিন কালা কৃষক আইন বাতিলের দাবীতে আমাদের আন্দোলন চলবে। এই তিন আইনে কোনো ন্যূনতম সহায়ক মূল্য এবং মূল্যের নিশ্চয়তার কথা বলা নেই।

অন্য এক দুধ ব্যবসায়ী জানান – দেশে ভয়ঙ্করভাবে পেট্রোল, বিদ্যুৎ, সার, কীটনাশকের দাম বাড়ছে। সমস্ত রকমের খরচ বাড়ছে। এই পরিস্থিতিতে দেশের কৃষকরা কিভাবে বাঁচবে? তাই কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে আমরা দুধ বিক্রি বন্ধ রেখেছি। আমরা সোসাইটিকে দুধ বিক্রির বদলে এই দুধ থেকে ঘি, মিষ্টি, মাখন তৈরি করবো।

এই আন্দোলন প্রসঙ্গে বিকেইউ নেতা জানিয়েছেন – আমরা কৃষক আন্দোলনের সমর্থনে দুধ ব্যবসায়ীদের দুধের বিক্রি বন্ধ রাখতে বলেছিলাম। তাঁরা সেই আবেদনে সাড়া দিয়েছেন। এখন আর শুধু কৃষকরা নয়, দেশের সর্বস্তরের মানুষ এই আন্দোলনে সংহতি জানাচ্ছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in