ভোটমুখি কর্ণাটকে OBC মুসলিমদের সংরক্ষণ প্রত্যাহার BJP সরকারের

এতদিন রাজ্যের ওবিসি মুসলিম সম্প্রদায়ের মানুষ শিক্ষা ও চাকরীতে যে ৪ শতাংশ সংরক্ষণ পেত, তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এবং তা ভাগ করে দেওয়া হয়েছে লিঙ্গায়াত এবং ভোক্কালিগা সম্প্রদায়ের মধ্যে।
কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই
কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইফাইল ছবি সংগৃহীত

বিধানসভা নির্বাচনের একমাস আগে কর্ণাটকে মুসলিমদের সংরক্ষণ কেড়ে নিল বাসবরাজসরকার। এতদিন রাজ্যের ওবিসি মুসলিম সম্প্রদায়ের মানুষ শিক্ষা ও চাকরীতে যে ৪ শতাংশ সংরক্ষণ পেত, তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এবং তা ভাগ করে দেওয়া হয়েছে লিঙ্গায়াত এবং ভোক্কালিগা সম্প্রদায়ের মধ্যে।

শুধু তাই নয়, কর্নাটকে আসন সংরক্ষণ ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫৬ শতাংশ করা হয়েছে, যা সুপ্রিম কোর্টের সুপারিশকে অমান্য করে। দেশের যেকোনও রাজ্যে সংরক্ষণের সর্বোচ্চ হার ৫০ শতাংশে বেধে দিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু, সেই সুপারিশকে মানেনি BJP সরকার।

জানা যাছে, রাজ্যে সংরক্ষণের হার ৫০ শতাংশের নীচে কমানোর আবেদন নিয়ে এখনও কর্ণাটক হাই কোর্টে শুনানি হচ্ছে। তা নিয়ে কোনও সিদ্ধান্ত আসার আগেই এই পদক্ষেপ নিল সরকার।

কর্ণাটকে জাতি ভিত্তিক অঙ্ক কষে ভোটের সমীকরণ ঠিক করেছে বিজেপি। শুক্রবার, মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেন, 'আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি। ক্যাবিনেটের সাব-কমিটি রাজ্যের সংরক্ষণের বিভাজনে কিছু পরিবর্তনের পরামর্শ দিয়েছিল। আমরা সেই অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছি।'

তিনি জানান, 'এবার থেকে পিছিয়ে পড়া শ্রেণি দুই ভাগে বিভক্ত করা হবে। আরও পিছিয়ে পড়া শ্রেণি ও সবথেকে পিছিয়ে পড়া শ্রেণি। ধর্মীয় সংরক্ষণ প্রত্যাহার করে নিয়ে তাদের আর্থিকভাবে দুর্বল শ্রেণির অন্তর্গত করা হয়েছে।'

সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, কর্ণাটকের ভোক্কালিগাদের জন্য সংরক্ষণ ৪ শতাংশ থেকে বাড়িয়ে ৬ শতাংশ করা হয়েছে। পঞ্চমাসালি, লিঙ্গায়তদের জন্য সংরক্ষণও ৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭ শতাংশ করা হয়েছে। তপশিলি জাতি বা SC-র জন্য সংরক্ষণ ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৭ শতাংশ করা হয়েছে। তপশিলি উপজাতি বা ST-র জন্য আসন সংরক্ষণ ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৭ শতাংশ করা হয়েছে।

শুক্রবার, কর্ণাটক সরকারের সিদ্ধান্তের পর নতুন যে আসন সংরক্ষণের বিভাজন তৈরি করা হয়েছে, তা হল-

  • ক্য়াটেগরি ১ (পিছিয়ে পড়া শ্রেণি)- ৪ শতাংশ

  • ক্য়াটেগরি ২এ (ওবিসি)- ১৫ শতাংশ

  • ক্যাটেগরি ২বি (মুসলিম) -শূন্য়

  • ক্যাটেগরি ২সি (ভোক্কালিগা)- ৬ শতাংশ

  • ক্য়াটেগরি ২ডি (লিঙ্গায়ত, মারাঠা, খ্রিস্টান) – ৭ শতাংশ

  • তপশিলি জাতি- ১৭ শতাংশ

  • তপশিলি উপজাতি- ৭ শতাংশ

সব মিলিয়ে রাজ্যে শিক্ষা ও চাকরি ক্ষেত্রে মোট ৫৬ শতাংশ আসন সংরক্ষিত থাকছে।

প্রসঙ্গত, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকে ক্ষমতা ধরে রাখতে মরিয়া বিজেপি। এই আবহে ধর্মীয় মেরুকরণের পথে হাঁটছে গেরুয়া শিবির। তাই, কর্ণাটকের জাতি ভিত্তিক অঙ্ক কষে ভোটের সমীকরণ ঠিক করছে বিজেপি।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই
আসামে ৬০০ মাদ্রাসা বন্ধ করেছি, বাকিগুলোও করবো: ভোটমুখী কর্ণাটকে দাবি হিমন্ত বিশ্বশর্মার
কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই
Karnataka: ‘ইতিহাস বিকৃত হচ্ছে, মামলা হওয়া উচিত’ - টিপু সুলতান বিতর্কে BJP-কে নিশানা কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in